• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলকদ ১৪৪১

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের নির্দেশ সংসদীয় কমিটির

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ০৪ এপ্রিল ২০১৯

‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ’ সংক্রান্ত প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে মন্ত্রিপরিষদ বিভাগসহ সব মন্ত্রণালয় ও বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে একাদশ জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতাকল বুধবার সংসদ ভবনে কমিটির প্রথম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এইচ এন আশিফুর রহমান এর সভাপতিত্বে কমিটি সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ.স.ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, দীপংকর তালুকদার, পনির উদ্দিন আহমেদ এবং ফেরদৌসী ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, ভূমি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তরা বৈঠকে উপস্থিত ছিলেন।

বেঠকে প্রধানমন্ত্রীর ‘দুনীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ’, ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ভূমির মূল্য ও ক্ষতিপূরণ নির্ধারণের বিদ্যমান ব্যবস্থা পর্যালোচনা এবং ভূমি ব্যবস্থাপনা আধুনিকীকরণ প্রক্রিয়ার অগ্রগতি ও প্রতিবন্ধকতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রীর ‘দুনীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ’ সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়নের জন্য মন্ত্রিপরিষদ বিভাগসহ সব মন্ত্রণালয় ও বিভাগ এবং সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের ১৩টি নির্দেশনা ব্যস্তবায়নের জন্য পত্র প্রেরণ করা হয়েছে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ভূমির মূল্য ও ক্ষতিপূরণ নির্ধারণের বিদ্যমান ব্যবস্থা যৌক্তিকীকরণ, ভূমি ব্যবস্থাপনা আধুনিকীকরণ প্রক্রিয়া ও প্রতিবন্ধকতা এবং ভূমির স্থান ভেদে মূল্য পর্যালোচনার বিষয়ে ভূমি মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপরিশ করে কমিটি।