• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২৪ অক্টোবর ২০১৮, ৯ কার্তিক ১৪২৫, ১৩ সফর ১৪৪০

ডিউটিকালে পুলিশ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ১৪ মার্চ ২০১৮

পেশাগত দায়িত্ব পালনের সময় (ডিউটিরত) পুলিশ সদস্যরা মোবাইল ফোনে কথা বলা অথবা অন্য কোন কাজে ব্যস্ত থাকলে ব্যবস্থা নেয়া হবে। সম্প্রতি পুলিশ মহা পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর দেয়া এক নির্দেশনায় এ হুঁশিয়ারি দেয়া হয়েছে। ডিউটিরত অবস্থায় ডিউটি রেখে মোবাইল ফোনে ব্যস্ত থাকা পুলিশ সদস্যদের বিরুদ্ধে দায়িত্ব পালনে গাফলতির অভিযোগ বলে গণ্য হবে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তি মঞ্চে প্রকাশ্যে এক অনুষ্ঠানে পুলিশি নিরাপত্তার মধ্যেই উগ্রপন্থির হামলার শিকার হন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। হামলার সময় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্য মোবাইলে ব্যবস্থ ছিলেন। পিছনে থাকা হামলাকারী আকস্মিক অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবালকে হত্যার চেষ্টা করেন। কিন্তু সৌভাগ্যক্রমে তিনি বেঁচে যান। চিকিৎসা শেষে তার বাসায় ফেরার কথা রয়েছে। নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের উপস্থিতি হামলা এবং পুলিশের মোবাইলে ব্যস্ত থাকার বিষয়ে সমালোচনা শুরু হয়। ওই সমালোচনার মধ্যে গত ৭ মার্চ পুলিশের সামনে নারী লাঞ্ছনার ঘটনা ঘটে। ৭ মার্চ আওয়ামী লীগের ওই সমাবেশেও নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা মোবাইলে ব্যস্ত ছিলেন বলে গণমাধ্যমে ছবি প্রকাশ হয়। এমন পরিস্থিতি পুলিশ মহাপরির্দশক এ নির্দেশনা দেন।

পুলিশ সদর দফতরের এসআইজি (মিডিয়া) সোহেলী ফেরদৌস জানান, গত শনিবার পুলিশ সদর দফতর থেকে নির্দেশনা দেয়া হয়েছে দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যরা মোবাইলে অযথা ব্যস্ত থাকতে পারবে না। বিশেষ করে ফেসবুক, ছবি তোলা, গানশোনা, অযথা কথা বলা নিষিদ্ধ করা হয়েছে। এ নির্দেশনা সবার জন্য প্রযোজ্য। ইতোমধ্যে নির্দেশনা মেট্টোপলিটন, ডিআইজি ও এসপি অফিসে জানিয়ে দেয়া হয়েছে।

পুলিশ সদর দফতর থেকে দেয়া নির্দেশনায় বলা হয়, ‘দায়িত্ব পালনরত অবস্থায় পুলিশ সদস্য কর্তৃক মোবাইল ফোনের ব্যবহার যথাযথভাবে দায়িত্ব পালনকে ব্যাহত করার পাশাপাশি পুলিশ সদস্যদের ব্যক্তি নিরাপত্তাসহ নিজ নামে ইস্যুকৃত অস্ত্র-গুলি ও অন্য সরকারি সম্পদের যথাযথ নিরাপত্তাকে বিঘিœত করে যা কোনভাবেই কাম্য নয়। এমন অবস্থা দেখা দিলে দায়িত্ব পালনে গাফলতি হিসেবে গণ্য করা হবে। নির্দেশনায় বলা হয়েছে, দায়িত্ব পালনকালে জরুরি প্রয়োজন ছাড়া কোন পুলিশ সদস্য যেন মোবাইল ফোন ব্যবহার না করেন। পাশাপাশি সেলফি তোলা, ছবি তোলা, সামাজিক যোগাযোগ মাধ্যমে তা পোস্ট করা, গেইমস খেলা, ভিডিও দেখা, গান শোনা, ইউটিউব, ফেসবুক, অনলাইন পত্রিকা, নিউজপোর্টাল দেখা বা পড়া যাবে না।

পুলিশ সদর দফতর বলছে, নিরাপত্তার দায়িত্বে থাকা কোন কোন পুলিশ সদস্য মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন, তার নামের পাশে মোবাইল নম্বর লিপিবদ্ধ করতে হবে। ভবিষ্যতে ডিউটিতে নিয়োজিত পুলিশ সদস্যরা (অনুমোদিত পুলিশ সদস্য ব্যতীত) কর্তৃক মোবাইল ফোন ব্যবহার দৃষ্টিগোচর হলে তা কর্তব্যে অবহেলা হিসেবে গণ্য হবে।

পুলিশের একটি সূত্র জানায় দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যরা মোবাইলে ব্যস্ত থাকা বা মোবাইল ব্যবহার না করার নির্দেশনা আগেও ছিল। কিন্তু সেটি তেমন বাস্তবায়ন না হওয়ায় নতুন করে শুধুমাত্র মোবাইল ব্যবহারে বিধিনিষেধ করে নতুন করে নির্দেশনা দেয়া হয়েছে ।