• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

জাতীয় চলচ্চিত্র দিবস আজ

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ০৩ এপ্রিল ২০১৯

image

আজ ৩ এপ্রিল, জাতীয় চলচ্চিত্র দিবস। মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে ‘চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি)’ গঠনের প্রস্তাব উত্থাপন করেন। ওই দিনটিকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও উদযাপন করা হবে দিবসটি। এ উপলক্ষে চলচ্চিত্র ও অভিনয় জগতের বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি যথাযথ মর্যাদায় পালনের লক্ষ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে উল্লেখযোগ্য কর্মসূচি হাতে নিয়েছে-বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বাংলা চলচ্চিত্রের হারানো গৌরব ফিরে পাক প্রত্যাশা করে ‘জাতীয় চলচ্চিত্র দিবস-২০১৯’ উদযাপনের সফলতা কামনা করেন। তিনি সময়ের চাহিদাকে ধারণ করে কিভাবে হলগুলো সিনেমানুরাগী দর্শকশ্রোতাদের উপযোগী করা যায় তা ভেবে দেখতে এবং যথাযথ উদ্যোগ নেয়ার উপর গুরুত্বারোপ করেন।

প্রধানমন্ত্রী তার বাণীতে আশা করেন, যে কুসংস্কার ও ধর্মান্ধতামুক্ত অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণে চলচ্চিত্র শিল্পের মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকার চলচ্চিত্র শিল্পের উন্নয়ন ও উৎকর্ষ সাধনে বহুমাত্রিক কর্মসূচি নিয়েছে। গত ১০ বছরে চলচ্চিত্র শিল্পের উন্নয়নে ব্যাপক কর্মসূচি বাস্তবায়িত হয়েছে।

এফডিসি : দিবসটি উপলক্ষে দুদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটি ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন। আজ সকালে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিবসটির উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু, সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক) ও তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। দিবসটির অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে শোভাযাত্রা, মেলা উদ্বোধন, চলচ্চিত্র বিষয়ক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিল্পকলা একাডেমি : শিল্পকলা একাডেমির উদ্যোগে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় শিল্পকলা একাডেমিসহ ৬৪ জেলা শিল্পকলা একাডেমিতে ৩-৬ এপ্রিল চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র বিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, শিশু চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, বিষয়ভিত্তিক প্যানেল বৈঠক, তরুণ চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে মতবিনিময় সভা, চলচ্চিত্রের আড্ডা ও প্রীতি সম্মিলনী আয়োজন করা হয়েছে।