• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

বিশ্বনেতাদের প্রতি পররাষ্ট্রমন্ত্রী

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তহবিল বরাদ্দের আহ্বান

সংবাদ :
  • কূটনৈতিক বার্তা পরিবেশক

| ঢাকা , শনিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২০

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় দক্ষিণ এশীয় অঞ্চলের জন্য তহবিল এবং কর্মসূচি বরাদ্দের বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। গত বৃহস্পতিবার ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত জলবায়ু অভিযোজন সম্পর্কিত বৈশ্বিক বোর্ড সভায় এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

একে আবদুল মোমেন বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় স্থানীয়ভিত্তিক সমাধান, উদ্ভাবন, জনসচেতনতা ও প্রযুক্তি হস্তান্তরের প্রয়োজনীয়তার ওপর জোর দিতে হবে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকারক প্রভাব যেমন বন্যা, খরা ও লবণাক্ততা প্রতিরোধে খাপ খাইয়ে নিতে হবে। এজন্য বীজ বিকাশ, বৃষ্টির পানি সংগ্রহ, ছাদ উদ্যান, নৌকা-স্কুল চালু ও ভাসমান কৃষিক্ষেত্রসহ বিকল্প পদ্ধতি বাস্তবায়ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশের প্রতিশ্রুতি এবং নেতিবাচক প্রভাব মোকাবিলায় সঠিক ব্যবস্থা নেয়ায় জলবায়ু অভিযোজন সম্পর্কিত বৈশ্বিক বোর্ড সভায় বিশ্ব নেতারা বাংলাদেশের প্রশংসা করেন। বিশ্ব সম্প্রদায়কে জলবায়ু পরিবর্তনের প্রভাবকে গুরুত্বের সঙ্গে নেয়ার আহ্বানও জানান পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, নেদারল্যান্ডস, নরওয়ে ও সুইডেনের মন্ত্রীসহ বিশ্ব নেতারা প্যারিসে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন।