• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ হুমকির মুখে : পরিবেশমন্ত্রী

সংবাদ :
  • প্রতিনিধি, শাবি

| ঢাকা , সোমবার, ০৩ ফেব্রুয়ারী ২০২০

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘জলবায়ু পরিবর্তন বিশ্বের জন্য হুমকি। বাংলাদেশ সেই হুমকির মধ্যে থাকা দশটি দেশের একটি। সমুদ্র পৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। যা আমাদের প্রকৃতিকে বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া থেকে আমাদের দেশকে রক্ষা করতে হবে।’

অন্যদিকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনবিষয়ক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, ‘ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর উন্নয়নে প্রজেক্ট হাতে নেয়া হয়েছে। টার্মিনাল বৃদ্ধি ও রানওয়ে সক্ষমতা বৃদ্ধি করা হবে যাতে বড় বড় বিমান অবতরণ করতে পারে। এখান থেকেই ইউরোপ-আমেরিকা ও মধ্যপ্রাচ্যে সরাসরি বিমান যাতায়াত করতে পারবে।’ গতকাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের ১ম বর্ষের নবীনবরণ অনুষ্ঠানের পৃথক দুই পর্বে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন দুই মন্ত্রী।

পলিথিন ব্যবহার না করার আহ্বান জানিয়ে পরিবেশমন্ত্রী বলেন, পলিথিন আমাদের পরিবেশ দূষিত করে। আইন করে নিষিদ্ধ করার ফলেও তা বন্ধ হচ্ছে না। নিজেদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী রেখে যেতে হলে বৃক্ষ নিধন বন্ধ করে বৃক্ষরোপণ করার পাশাপাশি দূষণকারি দ্রব্যাদির ব্যবহার কমাতে হবে। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে শিক্ষা প্রতিষ্ঠানসহ সারাদেশে একযোগে এক কোটি বৃক্ষরোপণ করা হবে জানান তিনি।

অন্যদিকে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল উল্লেখ করে বিমান প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বিশ্বে বাংলাদেশ তার সক্ষমতার প্রমাণ রেখেছে। অর্থনৈতিক উন্নয়ন, জিডিপি বৃদ্ধি, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, শিক্ষার উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, শিশু মৃত্যুর হার রোধ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, তথ্য-প্রযুক্তির বিকাশ প্রভৃতি ক্ষেত্রে বর্তমানে বাংলাদেশ তার প্রতিবেশী অনেক দেশ থেকে এগিয়ে রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত এ নবীনবরণে আরও বক্তব্য রাখেন- ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, প্রক্টর অধ্যাপক জহীর উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন প্রমুখ।