• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৫, ১৬ শাবান ১৪৪০

জগৎটাকে শিল্পসম্মতভাবে তুলে ধরলেই ভালো সাহিত্য সৃষ্টি হবে

কথাসাহিত্যিক রিজিয়া রহমান

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯

image

আমরা যে জগতে বসবাস করি, সেই জগৎটাকে শিল্পসম্মতভাবে তুলে ধরলেই ভালো সাহিত্য সৃষ্টি হবে বলে জানিয়েছেন বিশিষ্ট কথাসাহিত্যিক রিজিয়ার রহমান। তিনি বলেন, সাহিত্যের মান বৃদ্ধির জন্য বিশেষ কোন বিষয়ের ওপর গুরুত্ব দেয়ার প্রয়োজন নেই। যে সাহিত্যিক যে বিষয়ে লিখছেন, সে যদি তার জগৎটাকে বাস্তবসম্মত ও শিল্পসম্মতভাবে উপস্থাপন করেন, তাহলেই ভালো সাহিত্য সৃষ্টি হবে। গতকাল বাংলা সাহিত্যের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ পরামর্শ দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

সংবাদ : অমর একুশে গ্রন্থমেলা বাংলা সাহিত্যের একটি বড় আয়োজন। এই বইমেলা উপলক্ষে বইপ্রেমী, লেখক ও প্রকাশকরা নতুনভাবে উজ্জীবিত হয়। এবার বইমেলার শুরুটা কেমন হয়েছে যদি একটু বলতেন?

রিজিয়া রহমান : সরি, এবার এখনও বইমেলায় যাইনি আমি। তাই নির্দিষ্ট করে কিছু বলতে পারব না। তবে শুনেছি বইমেলা ভালোই চলছে।

সংবাদ : এবার বইমেলায় আপনার কয়টি বই আসছে?

রিজিয়া রহমান : এবার আমার দুটি বই আসছে। দুটিই উপন্যাস।

সংবাদ : নতুন কবি-লেখকদের নিয়ে আপনার মূল্যায়ন কি? তারা কেমন করছে বলে আপনি মনে করেন?

রিজিয়া রহমান : আমার মনে হয়, নতুনরা ভালো করছে। তবে সবাই যে ভালো করছে তা বলা যাবে না। এরমধ্যে কিছু তো একটু নরমাল হবেই। এটা খুবই স্বাভাবিক। কিছু ভালো সঙ্গে কিছু খারাপ যেতেই পারে।

সংবাদ : বাংলা সাহিত্যের জন্য আপনার পরামর্শ কী বা বাংলা সাহিত্য শক্তিশালী করতে কী করতে হবে?

রিজিয়া রহমান : আপনি বলতে চাচ্ছেন, বাংলা সাহিত্যের উন্নয়নে কোন কোন বিষয়গুলোর প্রতি নজর প্রয়োজন?

সংবাদ: জি।

রিজিয়া রহমান : এটা খুবই বড় একটা প্রশ্ন। সাহিত্যের মাত্র দুয়েকটি শাখার উন্নয়ন ঘটালেই সাহিত্য রাতারাতি উন্নত হয়ে যাবে না। কেউ ইচ্ছা করলেও এটাকে সেভাবে ভালো করতে পারবে না। এটা শিল্পীর একক সৃষ্টি। শিল্পী যদি তার আশপাশের জগৎটাকে শিল্পসম্মত ও বাস্তবসম্মতভাবে তুলে ধরেন তাহলেই ভালো সাহিত্য সৃষ্টি হবে। আমি একটি বিষয়ে উপন্যাস লিখলাম, কিন্তু তা বাস্তবসম্মত নয়, তাহলে তা ভালো সাহিত্য হতে পারে না। আবার সাহিত্যের যে একটি গঠন আছে, সেদিকেও খেয়াল রাখতে হবে।

সংবাদ : বাংলা সাহিত্যের উন্নয়নে বইমেলা কতটা ভূমিকা পালন করছে?

রিজিয়া রহমান : এটা একটা বিতর্কিত প্রশ্ন। কেউ মনে করে, প্রতি বইমেলায় নতুন লেখক ও পাঠক তৈরি করছে। বইমেলা উপলক্ষে বই প্রকাশের সংখ্যাও বাড়ছে এবং এগুলো সাহিত্যে অবদান রাখছে। আবার কেউ মনে করে, আমরা যখন খেলালেখি শুরু করি বা রবীন্দ্রনাথ যখন লেখালেখি করতেন তখন তো বইমেলা ছিল না। তাহলে তখন কি ভালো সাহিত্য সৃষ্টি হয়নি; হয়েছে। তাই সেভাবে বলা ঠিক নয় যে বইমেলা সাহিত্যের উন্নয়নে কতটা ভূমিকা রাখছে বা রাখছে না।