• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১

চামড়া খাতের উন্নয়নে ইতালির সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

| ঢাকা , সোমবার, ০৮ এপ্রিল ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের চামড়া খাতের উন্নয়নে ইতালির সহযোগিতা কামনা করেছেন। বাসস।

তিনি বলেন, ‘আমরা চামড়া খাতে আপনাদের সহযোগিতা চাই যেহেতু আপনাদের চামড়াজাত পণ্য গুণে ও মানে সেরা।’

বাংলাদেশে ইতালির নবনিযুক্ত রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁওয়ের কার্যালয়ে সৌজন্য সাক্ষাতে এলে শেখ হাসিনা একথা বলেন। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বৈঠকে ইতালির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেন। তিনি নবনিযুক্ত রাষ্ট্রদূতকে তার দায়িত্ব পালনকালে সরকারের তরফ থেকে সবরকম সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশকে তিনি নিজেই তাঁর কাজের ক্ষেত্র হিসেবে পছন্দ করেছেন উল্লেখ করে ইতালির রাষ্ট্রদূত এররিকো নুনজিয়াতা বলেন, তিনি দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে এবং অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণে কাজ করবেন।

তিনি দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নে গুরত্বারোপ করেন কেননা ব্যবসা- বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে দেশ দুটির মধ্যে বিপুল সম্ভাবনা রয়েছে।

দুই দেশের চেম্বার অফ কমার্সগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নের অভিমত ব্যক্ত করে রাষ্ট্রদূত বলেন, ‘অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক উন্নয়নের ব্যাপক সুযোগ রয়েছে, সহযোগিতার এই ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে হবে।’

ইতালি ইতোমধ্যেই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এবং সহযোগিতার উন্নয়নে একটি সংসদীয় দল গঠন করেছে, বলেন রাষ্ট্রদূত। তিনি এ সময় বাংলাদেশে বস্ত্র এবং অন্যান্য প্রযুক্তির প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনে তার দেশের আগ্রহের কথা ব্যক্ত করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইতালীয় দূত বলেন, তিনি পৃথিবীর বহু দেশের প্রেরণার উৎস।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।