• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রাহায়ণ ১৪২৬, ২৩ রবিউল আওয়াল ১৪৪১

সিলেটে রবীন্দ্র স্মরণোৎসব

চলছে সেমিনার আড্ডা গান ও আলোকচিত্র প্রদর্শনী

সংবাদ :
  • প্রতিনিধি, সিলেট

| ঢাকা , শুক্রবার, ০৮ নভেম্বর ২০১৯

সিলেটে রবীন্দ্র-আগমনের শতবর্ষ পূর্তিতে নানা অনুষ্ঠান অব্যাহত রয়েছে। শতবর্ষ স্মরণোৎসব উদযাপন কমিটি ছাড়াও বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানও রবি ঠাকুরকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে।

গতকাল সিলেট সরকারি মহিলা কলেজে রবীন্দ্রনাথ ঠাকুরের আগমনের শতবর্ষ স্মরণে ‘রবীন্দ্রনাথ ও বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টায় মহিলা কলেজ মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়। এর উদ্বোধন করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধান অতিথি হিসেবে সেমিনারে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যক সেলিনা হোসেন।

এ ছাড়াও সেমিনারে বক্তব্য রাখেন গৌহাটি বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন অধ্যাপক ড. উষারঞ্জন ভট্টাচার্য্যসহ রবীন্দ্র গবেষকরা। সেমিনারে রবীন্দ্রনাথের জীবন ও কর্মের নানা দিক নিয়ে আলোচনা করা হয়। বিকেলে রবীন্দ্রনাথের ৭ শত আলোকচিত্র নিয়ে দুই দিনব্যাপী প্রদর্শনী, আলোচনা ও সাংস্কৃতিক আয়োজন করা হয়। এতে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত শিল্পীরা।

এর আগে পাত্রসম্প্রদায়ের শিশু-কিশোরদের নিয়ে ৫ অক্টোবর সদর উপজেলার ভুবিরতলে অনুষ্ঠিত হয় রবীন্দ্রআড্ডা। আড্ডায় রবীন্দ্রনাথের কবিতা, রবীন্দ্র সংগীত, রবীন্দ্রনাথ ঠাকুরের চিত্র প্রদর্শন ও আলোচনা অনুষ্ঠিত হয়। চিকনাগুল ইউনিয়নের সেনাপতিটিলা, দক্ষিণচটি, গরান্দর, ভুবিরতল গ্রামের রবীন্দ্রনাথের শৈশব-কৈশোরের বেড়ে ওঠা ও সৃজনশীল বিভিন্ন দিক নিয়ে আলোচকরা কথা বলেন। কবি ও গবেষক অধ্যাপক নৃপেন্দ্রলাল দাশ বলেনÑ রবীন্দ্রনাথ শিশুদের খুব ভালোবাসতেন। কলকাতা থেকে অনেক দূরে বীরভূম জেলায় বাচ্চাদের একটি বিদ্যালয় করেছিলেন। তিনি তোমাদের মতো শিশু-কিশোরদের নিয়ে ঘাসের মধ্যে প্রকৃতির সান্নিধ্যে খেলাধুলা সহযোগে শিক্ষাপ্রদানে আগ্রহী ছিলেন। তোমাদেরকে তার সম্পর্কে জানতে হবে। প্রচুর পড়াশোনা করতে হবে। তিনি আরও বলেনÑ আমরা সুবিধাবঞ্চিত পাত্রশিশুদের মধ্যে রবীন্দ্রচেতনা ছড়িয়ে দেবার চেষ্টা করেছি সীমিত সাধ্যে।

রবীন্দ্রআড্ডায় কবিতাপাঠ, রবীন্দ্রসংগীত পরিবেশনের পাশাপাশি চিত্রাংকনের মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করা হয়। চিত্রশিল্পী সত্যজিৎ চক্রবর্ত্তী এ সময় রবীন্দ্রনাথ ঠাকুরের সহজ প্রতিকৃতি অংকনকৌশল উপস্থাপন করেন। বিমান তালুকদারের পরিচালনায় বক্তব্য রাখেন উদীচী সিলেট জেলা সংসদ সভাপতি, কবি এনায়েন হাসান মানিক, অনির্বাণ সভাপতি নৃপেন্দ্র দাশ, ইউপি সদস্য আহমদ হোসেন, উন্নয়নকর্মী গৌরাঙ্গ পাত্র, মায়া সম্পাদক সেলিম ভূইয়া, কবি মেকদাদ মেঘ, গাঙুর সম্পাদক অসীম সরকার প্রমুখ। অনির্বান শিল্পী সংগঠন শিক্ষার্থীরা রবীন্দ্রসংগীত পরিবেশন করে। শেষে উপস্থিত শিক্ষার্থীদের উপহারস্বরূপ খাতা, পেন্সিল, পেন্সিল শার্পনার দেয়া হয়।