• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১

গান ও কথায় ফিরোজ সাঁই স্মরণ

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , বুধবার, ০৩ জানুয়ারী ২০১৮

এক সেকেন্ডের নাই ভরসা, বন্ধ হইবো রং তামাশা, চক্ষু মুদিলে হায়রে দম ফুরাইলে’ মৃত্যুচেতনার এই গানটিই ছিল পপশিল্পী ফিরোজ সাঁইয়ের জীবনের শেষ গান। এক গানের মঞ্চেই মৃত্যু তাকে তাড়া করে ফিরেছিল। তিনি চলে গেলেন। সেই থেকে কেটে গেল ২২টি বছর। আগামী ১২ জানুয়ারি তার ২২তম মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে স্মৃতিচারণ ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছে ফিরোজ সাঁই স্মৃতি সংসদ। শিল্পীর জনপ্রিয় গানগুলো দিয়ে সাজানো ছিল মনোজ্ঞ এই সংগীতসন্ধ্যা।

ফিরোজ সাঁই স্মরণের এই আয়োজনে সংগীত পরিবেশন করেন তারই শিষ্য ও ফিরোজ সাঁই স্মৃতি সংসদের সভাপতি ফারুক ভূঁইয়া ও গীটারিস্ট স্বপন।

বিখ্যাত সেই গান ‘এক সেকেন্ডের নাই ভরসা’ গানটি দিয়েই নিজের পরিবেশনা শুরু করেন ফারুক ভূঁইয়া। এরপর একে একে তিনি পরিবেশন করেন স্কুল খুইলাছেরে মাওলা, ইচ্ছাতে তোমার, হাত দিলা পা দিলা, মন তুই চিনলিনারে, পাগল হইতে চাইলে, আইছি একা যাইমু একা, তারে পাইতে যদি চাও, রং দেখিয়া যায় না চেনা, ইঞ্জিন যদি চইলা যায়, গাউছুল আজম বাবা ও পাসপোর্ট ভিসা লাগেনাসহ ১২টি গান। এছাড়া শিল্পী স্বপন পরিবেশন করেন নীলা তুমি আবার আসো ফিরে।

এর আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনায় ফিরোজ সাঁইয়ের সংগীত জীবনের নানা বিষয়ের স্মৃতিচারণ করেন রেডিও ও টিভির তালিকাভুক্ত শিল্পী নুরুন্নাহার আউয়াল এবং শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য বিভাগের সাবেক সহকারী পরিচালক এনায়েত এ মওলা জিন্নাহ।