• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

গতকাল মেলায় নতুন বই এসেছে ২৬২২টি

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০

গতকাল ছিল অমর একুশে গ্রন্থমেলার ১৭তম দিন। মেলার দিন সামনে যত এগিয়ে যাচ্ছে বইয়ের সংখ্যাও তত বেড়ে যাচ্ছে। গতকাল মেলায় বই এসেছে মোট ২৬২২টি। নতুন বই, স্টল, লেখক, দর্শনার্থী ও বইপ্রেমীদের ব্যাপক উপস্থিতিতে জমজমাট হয়ে উঠেছে সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণ।

পাঠকরা মেলায় ঘুরে ঘুরে দেখছেন নিজের প্রিয় লেখকসহ নতুন সব বই। পছন্দমতো বই কিনেছে এই স্টল থেকে ওই স্টলে গিয়ে। ঘোরাঘুরি আর আড্ডায় কাটিয়ে দিয়েছে সেরা মুহূর্ত। অনেকে আবার দল বেঁধে এসেছে বাবা-মা, বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনের সঙ্গে। বিভিন্ন স্টল ঘুরে বই পছন্দ করে দেখে চলে যাচ্ছেন। সবকিছু মিলিয়ে জমে উঠেছে এবারের বইমেলা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তাকে নিয়ে ২৫টি বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। নতুন এসব বই নিয়েও আলোচনা হয়। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের।

গত ২ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৮ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হচ্ছে এবারের বইমেলা। এবার পুরো মেলা প্রাঙ্গণ সাজানো হয়েছে মুজিববর্ষকে কেন্দ্র করে। নান্দনিকতার ছোঁয়া যেন লেগে আছে পুরো মেলা প্রাঙ্গণ।

এবারের বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি স্টলসহ মোট ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে।

লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান অংশে। ১৫২টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ ছাড়াও ছয়টি উন্মুক্ত স্টল রাখা হয়েছে। আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকে। ছুটির দিন মেলা খোলা থাকে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বইমেলা খোলা থাকবে। প্রতিদিন বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হয়।