• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ মহররম ১৪৪২, ১২ আশ্বিন ১৪২৭

গণমাধ্যম কর্মীদের পিপিই দেবে মালিকরা হাইকোর্ট

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২৬ মার্চ ২০২০

সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মালিক পক্ষ নিজ নিজ খরচে তাদের সাংবাদিকদের নিরাপদ পোশাক ও আনুসাঙ্গিক সরঞ্জাম দ্রুত সরবরাহ করবেন বলে মন্তব্য করেছে হাইকোর্ট। পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা আসবে তা মানতে ও আস্থা রাখার পরামর্শ দিয়েছে হাইকোর্ট।

গতকাল দুটি পৃথক রিটের শুনানি শেষে বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এসব কথা বলেন।

আইনজীবী মো. জেআর খান রবিনের দায়ের করা রিটে আদালত বলেন, যেসব সাংবাদিক, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য করোনা পরিস্থিতির মধ্যেও কাজ করছেন, তাদের নিরাপত্তার লক্ষ্যে নিরাপদ পোশাক ও আনুষঙ্গিক সরঞ্জাম (পিপিই) দ্রুততম সময়ের মধ্যে নিজ নিজ দফতরের খরচে কিনে সরবরাহ করা হবে। সব ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মালিক পক্ষ নিজ নিজ খরচে তাদের সাংবাদিকদের নিরাপদ পোশাক ও আনুষাঙ্গিক সরঞ্জাম দ্রুত সরবরাহ করবেন। এই রিট শুনানিতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা। গত ২৩ মার্চ করোনা সংক্রমণ মোকাবিলায় দায়িত্বরত সাংবাদিক, পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিরাপত্তা সরঞ্জাম (পিপিই) সরবরাহের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। এছাড়াও রিটে ডায়াগনস্টিক সুবিধার এবং কোয়ারেন্টিন ও চিকিৎসা সেবা বৃদ্ধির নির্দেশনা চাওয়া হয়।

ব্যারিস্টার হুমায়ন কবির পল্লবের রিটে আদালত বলেছেন, করোনাভাইরাস মোকাবিলায় দল-মতনির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে। চীনের পাশের দেশ হওয়া সত্ত্বেও তাইওয়ান কীভাবে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছে, সেই মডেলটি অনুসরণ করতে বলেছেন। বর্তমান পরিস্থিতিতে দেশে লকডাউন হওয়া উচিত বলেও মনে করেন আদালত।

সারাদেশে করনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে রিটটি করা হয়েছিল।