• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৫ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৩ জিলকদ ১৪৪১

কৌতুকরাজ টেলিসামাদ আর নেই

সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক

| ঢাকা , রোববার, ০৭ এপ্রিল ২০১৯

image

চলচ্চিত্রের অত্যন্ত শক্তিশালী ও জনপ্রিয় কৌতুক অভিনেতা টেলিসামাদ আর নেই (ইন্না....রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৪ বছর। গতকাল বেলা দেড়টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শুক্রবার বাসায় অসুস্থ হওয়ার পর তাকে হাসপাতালে নিয়ে আসা হয়। তিনি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন। তার আসল নাম আবদুস সামাদ। তবে দর্শকদের কাছে ‘টেলিসামাদ’ নামেই তিনি বেশি পরিচিতি পান। তার দুই ছেলে এবং দুই মেয়ে।

হাসপাতাল থে?কে গতকাল সন্ধ্যায় টে?লিসামা?দের মরদেহ রাজাবাজারে তার নিজ বাসায় নেয়া হয়। পশ্চিম রাজাবাজার জা?মে মসজিদে এশার নামাজের পর অনুষ্ঠিত হয় প্রথম জানাজা। আজ সকাল ১১টায় এফডিসিতে দ্বিতীয় জানাজা শেষ মুন্সিগঞ্জের নয়াগাঁওয়ে নিজ গ্রামে তাকে সমাহিত করা হবে বলে জানিয়েছেন অভিনেতার ছেলে দিগন্ত।

১৯৪৫ সালের ৮ জানুয়ারি মুন্সিগঞ্জের নয়াগাঁও এলাকায় টেলিসামাদ জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে পরিচালক নজরুল ইসলামের ‘কার বউ’ চলচ্চিত্রে তিনি প্রথম অভিনয় করেন। চার দশকে প্রায় ৬০০ চলচ্চিত্রে অভিনয় করেছেন। টেলিসামাদ শেষ কাজ করেছেন অনিমেষ আইচের ‘জিরো ডিগ্রি’ ছবিতে। তবে তিনি দর্শকদের কাছে ‘পায়ে চলার পথ’ ছবির মাধ্যমে সর্বাধিক জনপ্রিয়তা পান। অভিনয়ের বাইরে অর্ধশতাধিক চলচ্চিত্রে তিনি গান গেয়েছেন।

গত শতকের সত্তরের দশক থেকে টেলিসামাদকে পর্দায় দেখেছেন দর্শকেরা। এযাবৎ অসংখ্য চলচ্চিত্র ও নাটকে নানা ধরনের চরিত্রে তার দুর্দান্ত অভিনয় দর্শকের মনে দাগ কেটে আছে দারুণভাবে। নিজের অভিনয় শৈলী দিয়ে দর্শকদের বিনোদন ও হাসিতে সারাক্ষণ মাতিয়ে রাখেন টেলিসামাদ। একসময় কৌতূক অভিনেতা বললেই চলে আসত তার নাম। সমানতালে অভিনয় করেছেন সিনেমায়, টেলিভিশনে। পেয়েছেন তুমুল জনপ্রিয়তা।

সবাইকে হাসিয়েছেন যিনি, সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি ভালো নেই। আমার খবর কেউ এখন আর নেয়ার প্রয়োজন মনে করেন না। ঘরে বসেই কেটে যাচ্ছে আমার সময়। এখন কথা বলতেও কষ্ট হয়। দিনের পর দিন অসুস্থ হয়ে ঘরেই দিন কাটছে আমার। বাইরেও তেমন যাওয়া হয় না।