• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮ ৩ রমজান ১৪৪২

কুমিল্লায় ওষুধ কারখানায় বিস্ফোরণ, আহত ৮

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, কুমিল্লা

| ঢাকা , বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১

কুমিল্লা নগরীর বিসিক শিল্প নগরী এলাকায় বেঙ্গল ড্রাগস্ এন্ড কেমিক্যাল ওয়ার্কস্ (ফার্মাসিউটিক্যালস) লি. নামের একটি ওষুধ কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার সকাল সোয়া ১০টার দিকে বিসিক শিল্প নগরীর সি-২৪ ব্লকের ওই কারখানায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ওই কোম্পানির অন্তত ৮ শ্রমিক আহত হয়েছেন। গুরুতর আহত ৬ জনকে প্রথমে কুমিল্লা সদর হাসপাতালে এবং পরে এদের মধ্যে ৩ জনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভয়াবহ এ বিস্ফোরণে কারখানাটির ৩ তলা বিশিষ্ট ভবনের ২য় তলার পশ্চিমাংশের একটি কক্ষ বেশ ক্ষতিগ্রস্ত হয়।

ওই কক্ষে এসি, গ্যাস সিলিন্ডার, ওষুধ তৈরির কেমিক্যাল ও অন্যান্য মালামাল ছিল। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মাঈন উদ্দিনকে আহ্বায়ক করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

জানা যায়, বিসিক শিল্প নগরীর বেঙ্গল ড্রাগস্ এন্ড কেমিক্যাল ওয়ার্কস্ (ফার্মাসিউটিক্যালস) লি. নামে একটি ওষুধ কোম্পানিতে বুধবার সকালে ৩০-৩৫ কর্মকর্তা-কর্মচারী কাজ করছিলেন। হঠাৎ বিস্ফোরণে ২য় তলার দেয়ালসহ অন্যান্য অংশ ভেঙে ৮ শ্রমিক আহত হন। এদের মধ্যে শারমিন আক্তার (১৬), সন্ধ্যা রানী (৫৮), শামীমা বেগম (৪০), আল আমিন (২৫), ফাহমিদা আক্তার (২০) ও ফাতেমা বেগমকে (৩৫) উদ্ধার করে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে এদের মধ্যে গুরুতর আহত সন্ধ্যা রানী, শামীমা ও আল আমিনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। স্থানীয়রা জানান, সকাল ১০টার দিকে ওই কোম্পানির ভবনটির দ্বিতীয় তলায় ভয়াবহ বিস্ফোরণের শব্দে আশপাশের ভবনগুলো কেঁপে ওঠে। মনে হয়েছিল যেন বোমার বিস্ফোরণ হয়েছে।

পরে বাইরে গিয়ে দেখা যায়, বিস্ফোরণ স্থল থেকে ভবনের পশ্চিম দিকের একটি দেয়াল ধসে ছিন্নভিন্ন হয়ে অন্তত ৩০-৪০ ফুট দূরে গিয়ে রাস্তায় ও অপর একটি ভবনে পড়েছে। সরেজমিন গিয়ে দেখা যায়, ভবনের দ্বিতীয় তলার মেঝেতে আহতদের রক্তের ছোপ লেগে আছে। এলোমেলোভাবে পড়ে আছে কাচের ভাঙা স্তূপ। সিঁড়িতে ছড়িয়ে-ছিটিয়ে আছে ভাঙা কাচ। ভবনের দেয়াল পার্শ্ববর্তী ভবনের ছাদে উড়ে গিয়ে পড়েছে। কোম্পানিটির প্লান্ট ম্যানেজার সুমন চন্দ্র দত্ত জানান, এ কোম্পানিটিতে ওষুধ তৈরি করা হয়। এখানে ৩০-৩৫ জন কর্মরত আছেন। এ ঘটনায় ৭-৮ জন আহত হয়েছেন, তবে সবাই শঙ্কামুক্ত।

তিনি আরও বলেন, এসি বিস্ফোরণ কিংবা রাসায়নিক ও গ্যাস সিলিন্ডার থেকে এ বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। কারখানার ম্যানেজার রেজাউল করিম জানান, হঠাৎ ভবনের ২য় তলায় একটি রুমে বিস্ফোরণে ভবন কেঁপে ওঠে।