• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ জিলকদ ১৪৪১

বরিশালে

করোনা রোগীদের জন্য ফ্রি অক্সিজেন ব্যাংকের উদ্বোধন

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক, বরিশাল

| ঢাকা , মঙ্গলবার, ৩০ জুন ২০২০

‘অক্সিজেনের অভাবে ঝরে পড়বে না কোন প্রাণ’ প্রত্যয় নিয়ে বরিশালের করোনা রোগীদের সেবায় বাসা বাড়ির দোরগোড়ায় অক্সিজেন পৌঁছে দিতে অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বরিশাল জেলা কমিটি। গতকাল বেলা ১১টায় নগরীর ফকিরবাড়ি রোডে দলীয় কার্যালয় চত্বরে অক্সিজেন সেবার উদ্বোধন করেন বাসদ জেলা কমিটির সভাপতি প্রকৌশলী ইমরান হাবীব রুমন ।

জেলা সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী গণমাধ্যমকে বলেন, করোনা রোগীদের শ্বাসকষ্ট বেড়ে গেলে অক্সিজেনের প্রয়োজন হয়। সরকারিভাবে শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করতে পারছে না। অপরদিকে অক্সিজেন ব্যবহার করতে হলে রোগীদের দুই শত করে টাকা দিতে হয়। অক্সিজেন সংকটের সময়ে বাসদের পক্ষ থেকে রোগীদের চিকিৎসার জন্য শুরুতে মাত্র ৫টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে অক্সিজেন ব্যাংকের কার্যক্রম শুরু করা হয়েছে। ভবিষ্যতে তারা এক শত সিলিন্ডার সংগ্রহ করবেন বলে জানান।

যারা বাসায় চিকিৎসা নিচ্ছেন তারা কোন রোগীর শ্বাসকষ্টের সমস্যা থাকলে তাদের জন্য প্রথমে অক্সিজেন ব্যাংক থেকে অক্সিমিটার সরবরাহ করা হবে। পরবর্তীতে বড় কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক দলীয় স্বেচ্ছাসেবকরা অক্সিজেন সিলিন্ডার সেই রোগীর জন্য সরবরাহ করা হবে।

তিনি নতুন প্রজ্ঞাপনে সরকারি হাসপাতালে বিনামূল্যে নমুনা টেস্ট বাতিল করে দুই শত ও পাঁচ শত টাকা নির্ধারণ করার প্রজ্ঞাপন বাতিলের দাবি জানিয়ে বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী সরকার সরকারি হাসপাতালে বিনামূল্যে এই সেবা দিতে বাধ্য।