• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ৩ বৈশাখ ১৪২৮ ৩ রমজান ১৪৪২

এফবিসিসিআইর নেতৃত্ব দিতে পারবে না ঋণখেলাপিরা

সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক

| ঢাকা , বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআইর) নির্বাচনেও ঋণখেলাপিরা প্রার্থী হতে পারবেন না। গতকাল বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছে পাঠানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় এফবিসিসিআইয়ের নির্বাচনে পরিচালক পদের সব প্রার্থীর সিআইবি রিপোর্ট দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে অনুরোধ জানিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের ২০২১-২০২৩ সাল মেয়াদের নির্বাচন আগামী ৫ মে অনুষ্ঠিত হবে।

এতে উল্লেখ করা হয়েছে, এফবিসিসিআই’র সংবিধির ১৫(সি) ধারা মোতাবেক এফবিসিসিআই নির্বাচনে ঋণখেলাপিদের অংশগ্রহণ নিষিদ্ধ রয়েছে। সে মোতাবেক প্রার্থীদের ঋণখেলাপি সংক্রান্ত তথ্য দিয়ে যাচাই করা প্রয়োজন। সরকারের উপসচিব সৈয়দা নাহিদা হাবিবা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, এফবিসিসিআই নির্বাচন ২০২১-২০২৩ এ পরিচালক পদে প্রার্থীদের সিআইবি সংক্রান্ত হালনাগাদ তথ্য পাঠানোর লক্ষ্যে এফবিসিসিআই থেকে পাওয়া কাগজপত্র (সফট কপিসহ একটি পেনড্রাইভ) নির্দেশক্রমে প্রেরণ করা হলো।

এ?দি?কে এফবিসিসিআই পরিচালনা পর্ষদের ২০২১-২৩ মেয়াদের নির্বাচনে ৮০ পরিচালক পদে ৮৩ জন প্রার্থী হয়েছেন। নির্বাচন বোর্ড সূত্রে জানা গেছে, এরমধ্যে মনোনীত পরিচালক পদে চেম্বার গ্রুপে ১৭টি ও অ্যাসোসিয়েশন গ্রুপে ১৭টি পদে বিপরীতে ১৬ জন করে মোট ৩২ জন প্রার্থী হয়েছেন। দুটি মনোনীত পরিচালক পদে প্রার্থী দেয়নি গোপালগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা)। অন্যদিকে ভোটের মাধ্যমে নির্বাচিত হওয়ার জন্য চেম্বার গ্রুপের ২৩ পদের বিপরীতে ২৫ জন ও অ্যাসোসিয়েশন গ্রুপের ২৩ পদের বিপরীতে ২৬ জন প্রার্থী হয়েছেন।