• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১

একনেকে ১৬ প্রকল্প অনুমোদন

| ঢাকা , বুধবার, ০৩ জানুয়ারী ২০১৮

বঙ্গোপসাগরে জেগে ওঠা নতুন চর উন্নয়নসহ ১৬ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ২২০ কোটি ৮৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাওয়া যাবে ৪ হাজার ৭৪৪ কোটি ১২ লাখ টাকা। বৈদেশিক সহায়তা থেকে ৪৬২ কোটি ৮৮ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে পাওয়া যাবে ১৩ কোটি ৮৩ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। বাসস।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আহম মুস্তাফা কামাল।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বঙ্গোপসাগরে জেগে ওঠা নতুন চরে বনায়নের সময় অন্যান্য গাছের সঙ্গে নিম গাছ ও বিভিন্ন ফলের গাছ এবং বটগাছ লাগানোর নির্দেশ দিয়েছেন। যাতে পাখিদের খাদ্যের জোগান সৃষ্টি হয়।

বৈঠকে প্রধানমন্ত্রী দেশেই প্রি-পেইড মিটার তৈরির নির্দেশ দেন। যাতে বিদেশ থেকে প্রি-পেইড মিটার আমদানি করতে না হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, ভূমির ক্ষয় ও ভাঙন, লবণাক্ততা বৃদ্ধির মতো পরিবেশগত বিপর্যয়ের ফলে দেশের উপকূলীয় অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠী ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে এবং দেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। পদ্মা, ব্রহ্মপুত্র এবং মেঘনা নদী হিমালয় থেকে বঙ্গোপসাগরের দিকে যাত্রাপথে প্রচুর পরিমাণে পলি বহন করেÑ যা উপকূলের কাছাকাছি ক্রমান্বয়ে জমা হয়ে নদী ও বঙ্গোপসাগরের তলদেশের উচ্চতা বৃদ্ধির মাধ্যমে চরের সৃষ্টি করে। এই প্রক্রিয়ায় গত দুই দশকে দুই হাজার বর্গকিলোমিটারের অধিক ভূমি নতুন সৃষ্টি হয়েছে। এসব সৃষ্ট চরাঞ্চলের ভূমিকে স্থায়ী করার জন্য বনায়ন করা অতীব জরুরি।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে দেশে চরাঞ্চলে জেগে ওঠা ভূমির স্থিতিকরণে ম্যানগ্রোভ বনায়ন অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করতে পারে। সে পরিপ্রেক্ষিতে বঙ্গোপসাগর ও উপকূলীয় অঞ্চলে নতুন চর জেগে ওঠার প্রক্রিয়া ত্বরান্বিত এবং স্থায়ীকরণ, ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসের বিরুদ্ধে সবুজ বেষ্টনী তৈরি, কার্বন মজুত বৃদ্ধি, আবাসস্থল এবং সামুদ্রিক উদ্ভিদ ও প্রাণীকূলের জীববৈচিত্র্যতা বৃদ্ধিতে ‘বঙ্গোপসাগরে জেগে ওঠা নতুন চরসহ উপকূলীয় এলাকায় বনায়ন’ প্রকল্প একনেকে অনুমোদন দেয়া হয়েছে।