• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৩০ মহররম ১৪৪২, ০২ আশ্বিন ১৪২৭

উৎসবমুখর পরিবেশে কুমারী পূজা পালিত

সংবাদ :
  • প্রতিনিধি, নারায়ণগঞ্জ

| ঢাকা , সোমবার, ০৭ অক্টোবর ২০১৯

image

শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমীতে নারায়ণগঞ্জে উৎসবমুখর পরিবেশে কুমারীপূজা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুর বারোটায় শহরের শ্রী রাম কৃষ্ণ মিশন আশ্রমে এ পূজা অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মাবলম্বী কয়েক হাজার পূণ্যার্থী কুমারীপূজায় অংশগ্রহন করেন। প্রদ্বীপ পজ্বলে শংখ বাজিয়ে উলুধ্বনি দিয়ে সাত বছর বয়সী একটি শিশুকে দেবীর আসনে বসিয়ে তার চরণে প্রণাম করে পূজো করা হয়। এবারের কুমারীপূজায় দেবীর আসনে বসানো হয়েছে শহরের পাইকপাড়া এলাকার আদর্শ উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী ঐশী চক্রবর্তী (৯) কে। স্থানীয় বাসিন্দা বেসরকারি চাকরিজীবী পরিমল চক্রবর্তী ও রীতা চক্রবর্তী দম্পতির কন্যা সে।

প্রদ্বীপ জ্বেলে শংখ বাজিয়ে ও উলুধ্বনী দিয়ে নয় বছর বয়সী শিশু ঐশীকে দেবীর আসনে বসিয়ে আধ ঘণ্টাব্যাপী তার চরণে প্রণাম করে পূজো দেন সব পূণ্যার্থী। করজোরে দেবীর কাছে শান্তি কামনা করে মন্ত্র পাঠ ও বিশ্ববাসীর শান্তি কামনা করে প্রার্থনা করেন মিশন আশ্রমের অধ্যক্ষ মহারাজ স্বামী একনাথানন্দ। হিন্দু শাস্ত্র মতে, স্বামী বিবেকানন্দ ১৯০১ সাল দুর্গাপূজার মহাঅষ্টমীর দিন কুমারীপূজার প্রচলন চালু করেন। শিশু মেয়ের মধ্যে কোন ধরনের লোভ লালসা থাকে না। তারা পরিশুদ্ধ ও পবিত্র আত্মার অধিকারী হয়। এ কারণে তাদের মধ্যে ভগবানের প্রকাশ বেশি থাকে। তাকে পূজা করলে দেবী দুর্গাকে পূজা করা হয়। তাই কুমারী শিশুকে দেবীর আসনে বসিয়ে তার মাধ্যমে দেবী দুর্গার আরাধনা ও মায়ের কাছে প্রার্থনা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

কুমারীপূজায় উপস্থিত ছিলেন র‌্যাব-১১’র সদর দফতরের ব্যাটালিয়ান অধিনায়ক (সিও) লে. কর্নেল কাজী শামসের উদ্দিন, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শিখন সাহা শিপন, আমলাপাড়া সার্বজনীন পূজাম-পের সভাপতি প্রবীর সাহা, দেওভোগ নাগবাড়ির নাগমশাই আশ্রমের সভাপতি তারাপদ আচার্য্যসহ হিন্দু সম্প্রদায়ের নেতারা।