• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬, ১৫ রবিউল আওয়াল ১৪৪১

ময়মনসিংহ সিটি নির্বাচন

আ’লীগ ও জাপা প্রার্থীর মনোনয়ন বৈধ

সংবাদ :
  • জেলা বার্তা পরিবেশক, ময়মনসিংহ

| ঢাকা , বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯

image

ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)-এর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ মে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী ৮ এপ্রিল ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। গতকাল ছিল মনোনয়ন যাচাই-বাছাই-এর কার্যক্রম। মেয়র পদে জমাকৃত পাঁচ জন প্রার্থীর মনোনয়নের মধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়ন বৈধ হয়েছে। বাকি তিন জনের শর্ত পূরণ না হওয়ায় অবৈধ ঘোষণা করা হয়েছে।

বৈধ দুই মেয়র প্রার্থী হলেন- আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম প্রশাসক ও সাবেক মেয়র ইকরামুল হক টিটু, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মহানগর জাপার সভাপতি জাহাঙ্গীর আহমেদ। বাকি তিন প্রার্থীর মনোনয়নের সকল শর্ত পূরণ না হওয়ায় বাতিল হয়েছে বলে জানিয়েছেন ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আলীমুজ্জামান। বাতিলকৃত তিন মেয়র প্রার্থীই স্বতন্ত্র থেকে মনোনয়ন জমা দিয়েছিলেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে জেলা জাতীয় পার্টির যুগ্ম-সাধারণ সম্পাদক আবু মুসা সরকার ও জাপা নেতা শহিদুল ইসলাম স্বপন মন্ডল এবং নির্দলীয় স্বতন্ত্র প্রার্থী বিশ্বজিৎ ভাদুরি। এদের মধ্যে তিনজনেরই স্বতন্ত্র পার্থী হিসেবে তাদের পক্ষে ৩ শত ভোটারের সমর্থনের স্বাক্ষরিত তালিকা বাছাই করতে গিয়ে একাধিক স্বাক্ষরকারী ভোটার এতে স্বাক্ষর করেনি বলে জানায়। এ কারণে এবং শহিদুল ইসলাম স্বপন মন্ডল ঋণ খেলাপি হওয়ায় তাদের তিন জনেরই মনোনয়ন অবৈধ হয়েছে। তবে এই তিন মেয়র প্রার্থী আগামীকাল পর্যন্ত বিভাগীয় কমিশনার বরাবর তাদের আপিলের সুযোগ রয়েছে বলেও জানিয়েছেন তিনি। সেখানেও যদি তাদের মনোনয়ন অবৈধ হয় তবে আদালতে যাওয়ার সুযোগ রয়েছে বলেও নির্বাচন কর্মকর্তা জানিয়েছেন।

মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ এপ্রিল এবং ১৮ এপ্রিল বৈধ প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে। আগামী ৫ মে সিটি করপোরেশনের ২ লাখ ৯৬ হাজার ৯৩৮ জন ভোটার ১২৭টি ভোট কেন্দ্রের সবকটিতেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট পদান করবেন। তার মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৬ হাজার ৪৫৮ এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ৪৮০ জন।