• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ৬ রবিউল ‍আউয়াল ১৪৪২

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন

আমিন সভাপতি কাজল সম্পাদক

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , রোববার, ১৫ মার্চ ২০২০

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) নির্বাচনে সভাপতি পদে এএম আমিন উদ্দিন ও সাধারণ সম্পাদক হিসেবে রুহুল কুদ্দুস কাজল নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগ সমর্থিত আমিন উদ্দিন দ্বিতীয়বারের মতো সভাপতি নির্বাচিত হলেন। সভাপতিসহ মোট ৬টি পদে জয়লাভ করেছে সাদা প্যানেল। ১৪টি পদের মধ্যে নীল প্যানেল থেকে ৮টি পদের প্রার্থীরা জয়ী হয়েছেন। ফলে বলা যায়, আইনজীবীদের নেতৃত্বদানকারী সর্বোচ্চ এই সংগঠনের নির্বাচনে বড় দুটি পদে প্রধান দুই রাজনৈতিক দল সমর্থিতরা ভাগাভাগি করে নিলেন।

২০২০- ২০২১ সেশনের নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে নির্বাচিতরা হলেন : মো. আবদুল জব্বার ভূঁইয়া (সহ-সভাপতি), ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল (সম্পাদক), ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী (কোষাধ্যক্ষ), মার-ই-আম খন্দকার (সদস্য), আমিরুল ইসলাম খোকন (সদস্য), মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম টুটুল (সদস্য), মোহাম্মদ মহসিন কবির (সদস্য), মোহাম্মদ শরিফ উদ্দিন রতন (সদস্য)।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল (সাদা প্যানেল) থেকে নির্বাচিতরা হলেন : এএম আমিন উদ্দিন (সভাপতি), মো. মনিরুজ্জামান (সহ-সভাপতি), মোহাম্মদ ইমতিয়াজ ফারুক (সহ-সম্পাদক), মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া (সহ-সম্পাদক), মো. হুমায়ুন কবির (সদস্য), মোহাম্মদ মশিউর রহমান (সদস্য)।

বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে মাঝে ১ ঘণ্টার বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এরপর বৃহস্পতিবার রাতে ভোটগণনার পর শুক্রবার সকালে ফলাফল ঘোষণা করা হয়। এবারের নির্বাচনে মোট ৭ হাজার ৭৮১ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৫ হাজার ৯৪০ জন আইনজীবী। মোট ১৪টি পদের বিপরীতে এবার প্রার্থী হয়েছিল ৩১ জন। দুই দিনব্যাপী অনুষ্ঠেয় এই নির্বাচন পরিচালনায় সাত সদস্যের নির্বাচন উপকমিটি গঠন করা হয়। জ্যেষ্ঠ আইনজীবী এএফ হাসান আরিফের নেতৃত্বে গঠিত এই কমিটির সদস্য ছিলেন : মো. জসীম উদ্দিন, শরীফ ইউ আহমেদ, মুহাম্মদ সালেহ উদ্দিন, মোহাম্মদ ইলিয়াছ ভূঁইয়া (বিএম ইলিয়াছ কচি), মো. জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ আশরাফ উজ জামান খান।

দুই প্যানেলের বাইরে এবার সভাপতি পদে আইনজীবী ইউনুছ আলী আকন্দ, সহ-সম্পাদক পদে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ও সদস্য পদে তপন কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করছেন।