• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৫ জুলাই ২০২০, ০১ শ্রাবণ ১৪২৭, ২৩ জিলকদ ১৪৪১

বিশ্ব এজতেমার শেষ পর্ব

আজ আখেরি মোনাজাত

সংবাদ :
  • ওয়াজ উদ্দিন, টঙ্গী (গাজীপুর)

| ঢাকা , রোববার, ২১ জানুয়ারী ২০১৮

image

পবিত্র হজের পর মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ বিশ্ব এজতেমা আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে। টঙ্গীর তুরাগ নদীর তীরে বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে গতকাল সন্ধ্যা থেকেই দূর-দূরান্তের মুসল্লিরা ট্রেন, বাস, ট্রাক, লঞ্চ, নৌকাযোগে ও পায়ে হেঁটে দলে দলে এজতেমাস্থলে আসতে শুরু করেছেন। মুসল্লিদের এ স্রোত, মোনাজাতের আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানান এজতেমা আয়োজক কমিটি।

আজ সকাল ১০টা থেকে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে বলে জানান তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বীরা। আখেরি মোনাজাত পরিচালনা করবেন বাংলাদেশ কাকরাইল মসজিদের খতিব হাফেজ হযরত মাওলানা মোহাম্মদ যোবায়ের। আখেরি মোনাজাতে দেশ-বিদেশের অন্তত লক্ষ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নেবেন বলে আয়োজকদের ধারণা।

বয়ান

এজতেমার ময়দানে বয়ানে বিশ্বের ইসলামী চিন্তাবিদ ও বুজুর্গরা বলেন, দীন ও ইসলামের দাওয়াত সারা দুনিয়ায় নর-নারীর মধ্যে পৌঁছে দেয়া ও কিছু সময় তালিম, জিকির, নামাজে মশগুল হওয়া প্রয়োজন। বাংলা, আরবি, ফার্সি, উর্দুসহ কয়েকটি ভাষায় তরজমা করে তাবলিগ জামাতের মুুরুব্বীদের এসব বয়ান মুসল্লিদের শোনানো হচ্ছে। এজতেমার মাঠে মুসল্লিরা বয়ান শোনার পাশাপাশি কোরআন তেলাওয়াত, তালিম, মশক ও নফল এবাদতের মধ্য দিয়ে কাটাচ্ছেন। এজতেমার ময়দানে মূল মঞ্চ থেকে উর্দু ভাষায় বয়ান দেওয়া হয়। তাৎক্ষণিকভাবে তা বাংলায় তরজমার পাশাপাশি বিভিন্ন ভাষায়ও অনুবাদ করে প্রচার করা হয়।

গতকাল বাদ ফজর বয়ান করেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন। বাদ জোহর মাওলানা শেখ ইসলাম, বাদ আসর হাফেজ মাওলানা মোহাম্মদ যোবায়ের বয়ান করেন।

তারা আরও বলেন, যতদিন দীন থাকবে, ততদিন দুনিয়া থাকবে। আর দীন টিকে থাকবে দাওয়াতের মাধ্যমে। সমাজের মানুষের মাঝে দীন কায়েমের জন্য ছড়িয়ে পড়তে হবে। যুগে যুগে নবী-রাসূলরা (সা.) দ্বীনের দাওয়াতের কাজ করে গেছেন। অত্যাচারী শাসক ফেরাউনের কাছেও দীনের দাওয়াত পৌঁছে দিতে আল্লাহতায়ালা হজরত মুসাকে (আ.) পাঠিয়েছিলেন। নবী-রাসূলদের (সা.) আল্লাহ নিজের পরিবার ও বিভিন্ন গোত্রের মানুষের কাছে দীনের দাওয়াত দেয়ার জন্য পাঠিয়েছেন। শেষ নবী হযরত মুহাম্মদ (সা.)-কে সারা দুনিয়ায় দীনের দাওয়াত দেয়ার জন্য পাঠিয়েছিলেন।

মাওলানা সা’দকে নিয়ে ডাকা সংবাদ সম্মেলন স্থগিত

তাবলিগ জামাতের বিশ্ব আমির মাওলানা সা’দকে এজতেমা ময়দানে আসা না আসা নিয়ে তাবলিগ মুরুব্বীদের দুটি গ্রুপের যেসব ঘটনা ঘটেছিল তার ব্যাখ্যা দিতে গতকাল দুপুরে এজতেমা ময়দানে যে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল তা স্থগিত করা হয়েছে। এজতেমার শীর্ষ মুরুব্বী মাহফুজুর রহমান সাংবাদিক সম্মেলন বাতিল করার কথা জানান। এজতেমা শুরুর ৩ তিন দিন আগ থেকে এজতেমা নিয়ে যে অচলবস্থা দেখা দিয়েছিল এবং মাওলানা সা’দ নিজ দেশ ভারতের দিল্লিতে চলে যাওয়ার ঘটনায় দেশব্যাপী যেসব আলোচনা-সমালোচনার ঝড় বইছিল তার নিরসনের জন্যই এ সংবাদ সম্মেলনের ডাক দেয়া হয়েছিল। তাবলিগ জামাতের নেতৃত্বে থাকা দিল্লির মারকাজ আমির মাওলানা সা’দ এবং দেওবন্দের শীর্ষ মুরুব্বীদের মাঝে সম্প্রতি যেসব দ্বন্দ্ব দেখা দিয়েছিল যার প্রভাবে বাংলাদেশে তাবলিগ জামাতের মধ্যে তৈরি হয় বিভক্তি। এবারের বিশ্ব ইজতেমায় মাওলানা সা’দের বিরোধীরা তার ঢাকা আগমনের সময় বিমানবন্দরের সামনে অবস্থান নিয়ে ব্যাপক বিক্ষোভ দেখায় এবং সড়ক মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। ঢাকা শহরব্যাপী সড়ক মহাসড়কে দেখা দিয়েছিল ৭ ঘণ্টার অচলবস্থা। পরবর্তীতে মাওলানা সা’দকে পুলিশী প্রহরায় কাকরাইল মসজিদে নিয়ে যাওয়া হয়। মসজিদে দু’দিন অবস্থানের পর মাওলানা সা’দ টঙ্গীর বিশ্ব এজতেমায় যোগ না দিয়ে নিজ দেশ দিল্লিতে চলে যান।

আইনশৃঙ্খলা জোরদার

গতকাল বেলা সাড়ে ১১টায় বিশ্ব এজতেমা ময়দানে পুলিশ কন্ট্রোল রুমসংলগ্ন মিডিয়া সেন্টারের সামনে এক ব্রিফিংয়ে গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ‘আগামীকাল বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এজতেমায় অংশ নেয়া মুসল্লিদের পাশাপাশি ঢাকাসহ বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আখেরি মোনাজাতে অংশ নিতে আসবেন। এ কারণে মুসল্লিদের চাপ বেশি থাকবে। মুসল্লিদের সুবিধার্থে গতকাল রাত ১২টা থেকে এজতেমা মাঠসংলগ্ন ঢাকার আবদুল্লাহপুর, কামারপাড়া, গাজীপুরের ভোগড়া বাইপাস ও মিরেরবাজার পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে। মুসল্লিদের চলাচলের সুবিধার্থে ১৫টি শাটল বাস তাদের আনানেয়া করবে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা এজতেমার মুরুব্বিদের সঙ্গে কথা বলেছি। প্রথম পর্বের মতো এ পর্বের আখেরি মোনাজাতও সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে।’

যানজট নিয়ন্ত্রণ

আজ বিশ্ব এজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মুসল্লিদের অতিরিক্ত যানবাহনের চাপ নিয়ন্ত্রণের জন্য দক্ষিণে আন্তর্জাতিক হযরত শাহ্জালাল বিমানবন্দর, পশ্চিমে উত্তরা-১১ নং সেক্টর, উত্তরে চৌরাস্তা পর্যন্ত ও পূর্বে পুবাইলের মিরেরবাজার এলাকা পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানান গাজীপুর জেলা পুলিশ সুপার। তবে গাজীপুর জেলা পুলিশের বিশেষ ব্যবস্থাপনায় ২৬টি বাস এসব সড়কে বিশেষ ব্যবস্থায় চলাচল করবে বলে জানান গাজীপুর জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ।

বিদেশি মুসল্লি

বিশ্ব এজতেমা ময়দানে গতকাল পর্যন্ত ১১০টি দেশ থেকে বিদেশি মেহমান এজতেমা ময়দানে উপস্থিত হয়েছেন বলে বিদেশি ক্যাম্পের জিম্মাদার জানান। তারা এজতেমা ময়দানের উত্তর-পশ্চিম প্রান্তে নির্ধারিত কামরায় অবস্থান করছেন। এছাড়া প্রথম পর্বের এজতেমায় আসা বিদেশি মুসল্লিদের মধ্যে ৭০ ভাগ মুসল্লি দেশের বিভিন্ন এলাকায় জামাতবন্দি হয়ে বের হয়ে গেছেন। বাকি ৩০ ভাগ বিদেশি মুসল্লি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে অংশ নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে জামাতবন্দি হয়ে বের হবেন।

এজতেমা ময়দানে ২ মুসল্লির মৃত্যু

টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে যোগ দিতে আসা কয়েক লাখ মুসল্লির মধ্যে দুই মুসল্লির মৃত্যু হয়েছে। গতকাল সকালে ও গত শুক্রবার রাতে তাদের দুজনের মৃত্যু হয়।