• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ ১ রমজান ১৪৪২

অরিত্র প্রকাশনীর চার বই

    সংবাদ :
  • সাংস্কৃতিক বার্তা পরিবেশক
  • | ঢাকা , সোমবার, ১৭ ফেব্রুয়ারী ২০২০

image

এবারের অমর একুশে গ্রন্থমেলায় এ পর্যন্ত অরিত্র প্রকাশনী প্রকাশ করেছে চারটি বই। লেখালেখিতে সক্রিয় চার মেধাবী লেখকের এ চারটি বই হচ্ছে- অলস দিনের হাওয়া, পৃষ্ঠাজুড়ে সুলতানপুর, বিচিন্তা বিভাবনা ও নীল স্যুটকেস। বিশিষ্ট লেখক সৈয়দ মনজুরুল ইসলামে বিদেশি সাহিত্য কলামের বই ‘অলস দিনের হাওয়া’। একসময় দৈনিক সংবাদে ধারাবাহিকভাবে প্রকাশিত হতো এই কলামটি। বিশ্বসাহিত্যের নানা বিষয় ঠাঁই পেয়েছে লেখাগুলোতে। বিশেষ করে আধুনিক বিশ্বসাহিত্যের যেন এক কোষ ভাণ্ডার এ গ্রন্থটি।

কবি ওবায়েদ আকাশের শেকড়সন্ধানী কবিতার বই ‘পৃষ্ঠাজুড়ে সুলতানপুর’। এ গ্রন্থে সময়ের ব্যতিক্রম ধারার কবি ওবায়েদ আকাশ তার নিজগ্রাম সুলতানপুরকে ঘিরে লিখেছেন বাহাত্তরটি কবিতা। প্রতিটি কবিতায় তার শৈশব-কৈশরের নস্টালজিয়া ফুটে উঠেছে।

তরুণ লেখক মুজতাবা শফিকের গল্পের বই ‘নীল স্যুটকেস’। এটিই লেখকের প্রথম গ্রন্থ। প্রথম বই হলেও গল্পপাঠে এক পরিণত লেখকের অবয়ব মনে পড়ে। তার গল্প বলার ক্ষমতা অনন্য।

প্রবাস থেকে প্রকাশিত গুরুত্বপূর্ণ বাংলা সাহিত্যপত্রিকা ‘অগ্রবীজ’-এর প্রকাশক, লেখক, নাট্য সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব চৌধুরী সালাহউদ্দীন মাহমুদ তার এ যাবত রচিত লেখাগুলি থেকে বাছাই করে প্রকাশ করেছেন ‘বিচিন্তা-বিভাবনা’ নামের অনন্য প্রবন্ধের বইটি। এখানে আমাদের একুশ ও মুক্তিযুদ্ধ যেমন লেখালেখির বিষয় হয়েছে, তেমনি ঠাঁই পেয়েছে কবিতা গল্প উপন্যাসের ওপর গুরুত্বপূর্ণ প্রবন্ধ।

ওবায়েদ আকাশের বইটির প্রচ্ছদ করেছেন বিশিষ্ট চিত্রশিল্পী সমর মজুমদার এবং বাকি তিনটি বইয়ের প্রচ্ছদ করেছেন শিল্পী সঞ্জয় দে রিপন। বই চারটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে- জনান্তিক (স্টল নং ৫০৫ ও ৫০৬), লিটল ম্যাগাজিন চত্বরে শালুক-এর স্টলে এবং ৪৮৬ নম্বর অভিযানের স্টলে।