• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭, ২১ জিলকদ ১৪৪১

শিক্ষকদের প্রতি নির্দেশনা

অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করলে বরখাস্ত

    সংবাদ :
  • নিজস্ব বার্তা পরিবেশক
  • | ঢাকা , শুক্রবার, ০৫ এপ্রিল ২০১৯

শ্রেণীকক্ষে পাঠদানে শিক্ষকদের মনোযোগ বাড়াতে নতুন উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এখন থেকে শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা যেকোন সময় শিক্ষা প্রতিষ্ঠান তাৎক্ষণিক পরিদর্শন করবেন। পরিদর্শনকালে অনুমতি ছাড়া কোন শিক্ষকের কর্মস্থল ত্যাগের অভিযোগ পাওয়া গেলে ওই শিক্ষককে তাৎক্ষণিক বরখাস্ত করা হবে।

গতকাল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালকের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এতে পরিদর্শনকালে অননুমোদিতভাবে অনুপস্থিত শিক্ষক-কর্মচারীকে তাৎক্ষণিকভাবে সাময়িক বরখাস্ত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করতে বলা হয়েছে একইসঙ্গে এ সংক্রান্ত একটি প্রতিবেদন মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠাতে বলা হয়েছে।

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান ও কর্ম তৎপরতা বৃদ্ধি, শিক্ষকদের পাঠদানে অধিকতর যতœবান এবং শিক্ষক-কর্মচারীদের প্রতিদিন নিয়মিত উপস্থিতি নিশ্চিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

গত ৩ এপ্রিল মন্ত্রণালয়ের উপসচিব কাউসার নাসরীন স্বাক্ষরিত পত্রে বলা হয়, ‘এখন থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং এর অধীনস্ত সকল অধিদফতর, দফতর ও মাঠপর্যায়ে কর্মরত কর্মকর্তারা দাফতরিক কাজে বা ব্যক্তিগত কারণে ঢাকার বাইরে অবস্থানকালে তাদের সংশ্লিষ্ট জেলা/উপজেলার অন্তত দু’টি শিক্ষাপ্রতিষ্ঠান তাৎক্ষণিকভাবে পরিদর্শন করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, ‘সাম্প্রতিক সময়ে দেখা গেছে দেশের স্কুল-কলেজ ও মাদ্রাসার শিক্ষকরা অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ করছেন। এ বিষয়টি শিক্ষা প্রশাসনের নজরে এসেছে। এদের মধ্যে এমনও ঘটনা রয়েছে যে কতিপয় শিক্ষা প্রতিষ্ঠানের এক শ্রেণীর শিক্ষক রয়েছেন যারা মন্ত্রণালয় ও মাউশি অধিফতরে বদলিসহ নানা তদবির নিয়ে দিনের পর দিন ঘুরে বেড়াচ্ছেন। এর ফলে শিক্ষার্থীরা পাঠদানে ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিক্ষকদের পাঠদানে অধিক যতœবান ও উপস্থিতি নিশ্চিত করতে এ নির্দেশনা দেয়া হয়েছে।’