• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬, ১৯ রবিউল আওয়াল ১৪৪১

সাগরপথে মানবপাচার অব্যাহত

টেকনাফে মালয়েশিয়াগামী ২২ রোহিঙ্গা আটক

সংবাদ :
  • প্রতিনিধি, টেকনাফ (কক্সবাজার)

| ঢাকা , মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারী ২০১৯

কক্সবাজারের টেকনাফ উপকূল দিয়ে সাগরপথে ফের মালয়েশিয়াগামী ২২ রোহিঙ্গাকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)। তাদের মধ্যে ১১ শিশু, ১০ নারী ও এক পুরুষ রয়েছে। তারা সবাই উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। তারা মায়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আছাদুদ-জামান চৌধুরী বলেন, রোববার রাতে টেকনাফ সদর ইউনিয়নের উত্তর লম্বরী উপকূল এলাকায় দিয়ে রোহিঙ্গাদের একটি দল সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে- এমন খবর পেয়ে ব্যাটলিয়ান বিজিবির হাবিলদার মোহাম্মদ তাজুল ইসলামেরনতৃত্বে একটি দল ওই এলাকায় অভিযান পরিচালনা করে। এ সময় নারী শিশুসহ ২২রাহিঙ্গাকে আটক করা হয়। এসব রোহিঙ্গাদের কারা পাচার করছে তাদের তথ্য উদঘাটন করা হচ্ছে। আটক রোহিঙ্গাদের যাচাই-বাছাই শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন।

এর আগে গত দুই দিনে কক্সবাজারের উখিয়া-টেকনাফ উপকূল দিয়ে সমুদ্রপথে মালয়েশিয়া পাচারের সময় ৭০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা করে বিজিবি ও পুলিশ। এর মধ্যে ৩৮ জন রোহিঙ্গা নারী ছিল।

এদিকে মায়ানমার থেকে পালিয়ে আসা বিপুল সংখ্যক রোহিঙ্গাদের পুঁজি করে হঠাৎ করে মানব পাচার চক্র সক্রিয় হয়ে উঠেছে। মানব পাচারে রোহিঙ্গা শিবির কেন্দ্রিক কিছু সিন্ডিকেট গড়ে উঠেছে। এদের সঙ্গে স্থানীয় কিছু লোকজন জড়িয়ে পড়ছেন।

তবে পাচার সিন্ডিকেটে কারা জড়িত তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া না হলে সাগরপথে আবারো মানব পাচার বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। তবে পাচার রোধে সৈকত উপকূলে নজরদারি প্রয়োজন বলে মনে করছেন এলাকাবাসী।