• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ৩০ রজব সানি ১৪৪১

পৃথিবীর দীর্ঘতম নদী অ্যামাজন

| ঢাকা , শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৯

image

আয়তনে বড় নদীকে বৃহত্তম নদী বলা হয়। নীল নদীকে দীর্ঘতম নদী বললেও আয়তনের দিক থেকে অ্যামাজন নদীই বৃহত্তম। বিবিসির জরিপে জানা গেছে অ্যামাজন নীল নদের চেয়েও দীর্ঘ। তাই অ্যামাজনই বৃহত্তম এবং দীর্ঘতম নদী হিসেবে বিবেচিত। অ্যামাজন নদীটা এতই বিশাল যে এটাকে পৃথিবীর দীর্ঘতম নদী নামেই সবাই চেনে। এই নদীটি দক্ষিণ আমেরিকায় অবস্থিত। পৃথিবীর দীর্ঘতম এই নদীটার দৈর্ঘ্য প্রায় ৬৪০০ কিলোমিটার। বর্ষা মৌসুমে অ্যামাজন নদীর প্রস্থ ১৯০ কিলোমিটার বা ১২০ মাইল পর্যন্তও হয়ে যায় কখনও কখনও।

অ্যামাজন নদীর বেশিরভাগ অংশই পৃথিবীর বিখ্যাত নানা রকম প্রজাতির বাসস্থান হিসেবে সমৃদ্ধ অ্যামাজন জঙ্গলের ভেতর দিয়ে প্রবাহিত হয়েছে। এ অ্যামাজন বনে প্রায় ৩৯০ বিলিয়ন বৃক্ষ রয়েছে যেগুলো প্রায় ১৬০০০ প্রজাতিতে বিভক্ত। অনেকগুলো শহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া অ্যামাজন নদীসংলগ্ন সবচেয়ে বড় শহরটির নাম ‘ম্যানোস’। ব্রাজিলের এ শহরটিতে প্রায় ১.৭ মিলিয়ন মানুষ বসবাস করে।

নদী মানেই সেখানে মাছের বসবাস। সেই নদী যদি হয় পৃথিবীর বৃহত্তম নদী, তাহলে তো মাছের রাজত্ব থাকা উচিত। অ্যামাজন নদীতে সত্যিকার অর্থেই মাছের রাজত্ব আছে। এখন পর্যন্ত সেখানে প্রায় ৩০০০ প্রজাতির মাছ পাওয়া গিয়েছে। বিজ্ঞানীরা প্রতিনিয়তই আরও নতুন নতুন প্রজাতির মাছ আবিষ্কার করে চলেছে।

অ্যামাজনের অগভীর জলের মাঝে ঘাপটি মেরে লুকিয়ে থাকে পৃথিবীর সবচেয়ে বড় সাপ অ্যানাকোন্ডা। নদীর আশেপাশে কোন বড় প্রাণী এলেই অ্যানাকোন্ডা তাকে আক্রমণ করে এবং শিকার হিসেবে খেয়ে ফেলে।

শুধু অ্যানাকোন্ডাই নয়, আমাজনে লুকিয়ে থাকা আরেকটি মাংসাশী মাছের নাম পিরানহা। পিরানহা বেশ ভয়ঙ্কর। নদীতে নামা শিকারকে এরা একইসঙ্গে দলবেঁধে আক্রমণ করে। বলা হয় কোনো জীবিত প্রাণী পিরানহার ঝাঁকের আক্রমণের শিকার হলে কিছুক্ষণ পরে সেখানে শুধু ঝকঝকে নতুন কংকাল পাওয়া যায়। তাই পৃথিবীর দীর্ঘতম নদী যতটা দীর্ঘ, ততটাই বিপজ্জনক।

সংবাদ ডেস্ক

  • প্রাচীন নগর সোনারগাঁও

    মাহবুবা আলম সাথী

    newsimage

    প্রাকৃতিক সৌন্দর্য বেষ্টিত সোনারগাঁও বাংলার প্রাচীন একটি রাজধানী। ঢাকার খুব কাছেই অবস্থিত

  • বন্ধুদের আঁকা ছবি

    newsimage

    নাম : তুবা আক্তার ফিহা শ্রেণী : পঞ্চম স্কুল : হলি উইলস স্কুল, নারায়ণগঞ্জ

  • বিস্ময় বালক কায়রান কাজী

    নাসরিন শওকত

    newsimage

    বাংলাদেশী বংশোদ্ভূত ১০ বছরের বিস্ময় বালক কায়রান কাজী। মাত্র ৯ বছর বয়সে

  • জোড়া বাবুই ও তালগাছের বন্ধুত্ব

    কৌশিক সূত্রধর

    মিনুদের ঘরটা বেশ পুরোনো। এদিকে বৈশাখ মাস কোনদিন যে ঝড়ে ঘরটা উড়িয়ে

  • ছড়া

    newsimage

    শরতের হাসি কবির কাঞ্চন শাপলা শালুক পদ্ম ফোটে ভাদ্র-আশ্বিন এলে সূয্যিমামা মেঘের সঙ্গে লুকোচুরি খেলে। স্বপ্ন নিয়ে

  • একটু হাসো...

    সারি বেঁধে হাটতে হাটতে একটি পিঁপড়া আরেকটি পিঁপড়াকে জিজ্ঞাসা করছে- বল তো,