• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১৯ ফেব্রুয়ারী ২০২০, ৬ ফল্গুন ১৪২৬, ২৪ জমাদিউল সানি ১৪৪১

১৫-১৬ ফেব্রুয়ারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আইকনসিএস-২০২০

| ঢাকা , শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২০

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে আগামী ১৫-১৬ ফেব্রুয়ারি দুই দিনব্যাপী ‘২য় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইবার সিকিউরিটি অ্যান্ড কম্পিউটার সায়েন্স (আইকনসিএস-২০২০)’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস আশুলিয়ায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ফ্রান্স, জার্মানি, চীন, সৌদি আরব, মালয়েশিয়াসহ বিশ্বের ২০টি দেশের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞগণ ২৮১টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। এছাড়াও দুদিনের এই সম্মেলনে কিনোট সেশন, প্ল্যানারি সেশন, টেকনিক্যাল সেশন থাকবে এবং সেরা প্রবন্ধ উপস্থাপনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

সম্মেলনের অন্যতম উদ্দেশ্য হচ্ছে, সাইবার নিরাপত্তা বিষয়ে অধিকতর গবেষণা করা, প্রবন্ধ প্রকাশ করা, গবেষণার জন্য ফান্ড তৈরি করা ইত্যাদি। সম্মেলনে উপস্থাপিত প্রবন্ধগুলো পরবর্তীতে স্প্রিংজার জার্নালে প্রকাশিত হবে এবং স্কোপাস ইনডেস্কড করা হবে। ১৫ ফেব্রুয়ারি প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করবেন ডিজিটাল সিকিউরিটি এজেন্সি বাংলাদেশের মহাপরিচালক মো. রেজাউল করিম। উদ্বোধনী অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন অস্ট্রেলিয়ার ডেকিন ইউনিভার্সিটির অধ্যাপক জেমাল আবাওয়াজি, অস্ট্রেলিয়ার চার্লস ডারউইন ইউনিভার্সিটির অধ্যাপক মামুন আলাজব এবং তুরস্কের কারবুক ইউনিভার্সিটির অধ্যাপক ড. অগুজ ফিনডিক।

১৬ ফেব্রুয়ারি সমাপনী দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনরেল মো. মোস্তফা কামাল এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, সিটিও ফোরামের প্রেসিডেন্ট তপন কান্তি সরকার ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন।

উল্লেখ, ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইবার সিকিউরিটি অ্যান্ড কম্পিউটার সায়েন্স-আইকনসিএসের প্রথম সম্মেলনটি ২০১৮ সালে তুরস্কের কারাবুক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছিল। সংবাদ বিজ্ঞপ্তি।