• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ মহররম ১৪৪২, ১১ আশ্বিন ১৪২৭

শিক্ষার্থীদের জন্য এমসিসি লিমিটেডের আইওটি বুটক্যাম্প

| ঢাকা , বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯

আইওটি বা ইন্টারনেট অব থিংস বর্তমান বিশ্বের আলোচিত সর্বাধিক বিষয়গুলোর একটি। কারণ মানুষ তার জীবন যাপন, উৎপাদন ব্যবস্থা, পরিবহন ও যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ বিষয়েগুলোতে কৃত্রিম বুদ্ধিমত্তা ও আইওটি’র ব্যবহার শুরু করেছে। স্মার্ট ফোন ও ইন্টারনেটের সঙ্গে কানেক্ট করে পরিচালনা করা যায় এবং এই ব্যবহার থেকে লক্ষ লক্ষ ডেটা সংগ্রহ ও শেয়ার করা যায় এমন যে কোন ফিজিক্যাল ডিভাইসের চাহিদা ও ব্যবহার প্রতিনিয়তই বাড়তে থাকবে। ইন্ডাস্ট্রিতে এই ধরনের বুদ্ধিমান মেশিন ব্যবহার শুরু করার মাধ্যমে পৃথিবী দাঁড়িয়ে আছে ৪র্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে।

আইওটি’র ধারণা আমাদের দেশে প্রায় নতুন হওয়ায়, এ সম্পর্কে আমাদের দেশের শিক্ষার্থীদের মধ্যে কৌতূহলের পাশাপাশি নানা ধরনের প্রশ্ন রয়েছে। রয়েছে আইওটি বিষয়ক ভবিষ্যৎ প্রস্তুতি গ্রহণ সম্পর্কে যথাযথ ধারণার অভাব। এই অভাব পূরণ করতে প্রযুক্তি প্রতিষ্ঠান এমসিসি লি. এদেশের শিক্ষার্থীদের জন্য একটি সাত ঘণ্টাব্যাপী বুট ক্যাম্পের উদ্যোগ গ্রহণ করেছে। এই বুট ক্যাম্পে এমসিসি লি. এর আইওটি নিয়ে কাজ করার বাস্তব অভিজ্ঞতা, আইওটি নিয়ে কাজ করার ক্ষেত্রে প্রকৌশলগত দিকগুলো তুলে ধরা এবং ভবিষ্যৎ প্রস্তুতি নিয়ে আলোকপাত করা হবে। এর বাইরে আইওটির ইতিহাস, সফল ঘটনা, বাস্তব জীবনে আইওটি’র প্রয়োগ, আইওটি নিয়ে কাজ করার প্রয়োজনীয় কমপোনেন্ট, হার্ডওয়ার সেটআপ ও এনভায়রনমেন্ট তৈরির বিষয়েও শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের সুযোগ পাবেন।

উক্ত বুটক্যাম্পে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিএসসি অধ্যায়নরত ৩য় বা ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন। সর্বমোট ১০০ আসন সংখ্যার বিপরীতে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সিট বরাদ্দ করা হবে। আগ্রহী শিক্ষার্থীদের https://mcc.com.bd/for-startup/iot-bootcamp/ লিঙ্ক থেকে নিবন্ধন করতে অনুরোধ করা হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিবন্ধন চালু থাকবে। সংবাদ বিজ্ঞপ্তি।