• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ৫ শাবান ১৪৪১

রাজশাহীতে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব

| ঢাকা , সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯

image

ক্ষুদে বিজ্ঞানীদের দারুণ সব উদ্ভাবনী প্রকল্পসহ আরো নানান আয়োজনে সম্প্রতি রাজশাহী কলেজে অনুষ্ঠিত হলো ‘বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব’ এর রাজশাহী পর্ব। বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তা ও মোবাইলভিত্তিক আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে এই উৎসবের আয়োজন করেছে। সহযোগিতায় ছিল রাজশাহী বন্ধুসভা।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. হবিবুর রহমান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের বিভাগীয় প্রধান ইকবাল মতিন, বিকাশের হেড অফ রেগুলেটরি এন্ড কর্পোরেট এফেয়ার্স হুমায়ুন কবির, বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার, সহসম্পাদক আবদুল গাফফার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুবুর রহমান প্রমুখ।

রাজশাহী অঞ্চলের এ বিজ্ঞান উৎসবে শিক্ষার্থীদের ৫৩টি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, প্রশ্নোত্তর পর্ব, বিজ্ঞানবিষয়ক আলোচনা, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিক, বিজ্ঞানের মজার বইয়ের সঙ্গে পরিচিতি, সাংস্কৃতিক পর্বসহ বিভিন্ন আয়োজন শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। উৎসবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা বিজ্ঞান প্রকল্প প্রদর্শন করে। সংবাদ বিজ্ঞপ্তি।