• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০৯ আগস্ট ২০২০, ১৮ি জিলহজ ১৪৪১, ২৫ শ্রাবণ ১৪২৭

রবির উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে দেশের প্রথম ডেটাথন

| ঢাকা , সোমবার, ০১ এপ্রিল ২০১৯

বাংলাদেশে প্রথমবারের মত ডেটাথন আয়োজনের উদ্যোগ নিয়েছে ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি। এই উদ্যোগটির মাধ্যমে দেশের ক্রমবর্ধমান ডেটা সায়েন্স কমিউনিটিকে এক ছাতার নিছে আনার চেষ্টা করছে রবি যাতে তারা নতুন নতুন বিজনেস সল্যুশন তৈরি করে দেশের অগ্রগতিকে আরো ত্বরাম্বিত করতে পারেন। ডেটাথনের ক্লাউড পার্টনার হিসেবে রয়েছে গুগল এবং কারিগরি সহায়তায় আজিয়াটা অ্যানালিটিকস। ডেটাথন বিজয়ীদের দেয়া হবে ৮ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত পুরস্কার। পাশাপাশি মেধাবী প্রতিযোগীদের চাকরির সুযোগ দেয়া অথবা চাকরির সাক্ষাৎকারে অংশ নেয়ার অনুরোধ জানানো হবে।

২৪ ঘণ্টাব্যাপী এই ডেটাথনে অংশগহণের জন্য ইতোমধ্যে নিবন্ধন শুরু হয়েছে। আগ্রহী প্রার্থীরা https://axiata.com/datathon/bd/index.html সাইটটি ভিজিট করে নিবন্ধন বাটনে চাপ দিলে একটি গুগল ফর্ম পাবেন। এরপর তাদের ওই ফর্মটি পূরণ এবং মূল্যায়নের জন্য নির্ধারিত প্রশ্নের উত্তর দিতে হবে। আগ্রহী প্রার্থীরা ফেসবুকের মাধ্যমেও- https://www.facebook.com/RobiFanz/videos/556082018232115/ নিবন্ধন করতে পারবেন।

সেখানে তাদের জীবনবৃত্তান্তও আপলোড করতে হবে। মূল্যায়ন প্রশ্নোত্তরের ওপর ভিত্তি করে নির্দিষ্ট প্রার্থীদের ইমেইলের মাধ্যমে তাদের নির্বাচিত হওয়ার বিষয়টি জানানো হবে।

শুধু ব্যক্তি হিসেবে নিবন্ধন করা যাবে। এরপর আয়োজকরা সংক্ষিপ্ত প্রার্থীদের তালিকা থেকে দল গঠন করবেন। প্রতিটি দলে থাকবে চার জন সদস্য। ১৫ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করা যাবে। সংক্ষিপ্ত প্রার্থীদের তালিকা থেকে সদস্য বাছাই করে আলাদা আলাদা দল গঠন করার পর ১৬ এপ্রিল ইমেইলের মাধ্যমে প্রত্যেককে তাদের দল সম্পর্কে বিস্তারিত জানানো হবে। এরপর আগামী ১৯-২০ এপ্রিল রাজধানীর রবি কর্পোরেট অফিসে ২৪ ঘণ্টাব্যাপী এই ডেটাথন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী ছাড়াও ডেটা বিজ্ঞানী, প্রোগ্রামারসহ প্রোগ্রামিং জ্ঞান আছে এমন গণিতবিদ, পরিসংখ্যানবিদ, ব্যবসা-বাণিজ্য বিশ্লেষক এবং কম্পিউটার প্রকৌশলী ও আইটি পেশাজীবীরা ডেটাথনে অংশ নিতে পারবেন। বিস্তারিত তথ্যের জন্য datathonbangladesh2019@axiata.com আইডিটিতে ইমেল করতে পারেন। সংবাদ বিজ্ঞপ্তি।