• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ৩ মাঘ ১৪২৭, ৩ জমাদিউস সানি ১৪৪২

বাজারে জেডটিই এর আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন অ্যাক্সন ২০

| ঢাকা , বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০

image

৫জি মোবাইল নেটওয়ার্ক উপযোগী ডিভাইস ‘অ্যাক্সন ২০’ উন্মোচনের মধ্য দিয়ে আন্ডার ডিসপ্লে ক্যামেরা ফোন বাজারে নিয়ে আসলো চীনা টেক জায়ান্ট জেডটিই। সেপ্টেম্বরের শুরুতেই চায়নার বাজারে ফোনটি অবমুক্ত করেছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে স্পেশাল মেটেরিয়াল, ডুয়েল কন্ট্রোল চিপ, ইউনিক ড্রাইভার সার্কিট, স্পেশাল পিক্সেল ম্যাট্রিক্স এবং ইন-হাউজ সেলফি অ্যালগরিদমসহ পাঁচটি কোর টেকনোলজি। জেডটিই বাংলাদেশের প্রধান বিপণন কর্মকর্তা পাং ওয়েই বলেন, ডিভাইসটির ডিসপ্লে এবং ফ্রন্ট ক্যামেরার পারফরমেন্সকে ভারসাম্যপূর্ণ রাখতে ‘অধিক স্বচ্ছ’ যন্ত্রাংশসহ নতুন অরগানিক ও ইনঅরগানিক ফিল্ম সংযুক্ত করা হয়েছে।

জেডটিই বাংলাদেশের পাবলিক রিলেশন ম্যানেজার অলিউল্লাহ রাফাত হ্যান্ডসেটটির ক্যামেরার কার্যকারিতা বর্ণনা করে বলেন, হ্যান্ডসেটটির ফ্রন্ট ক্যামেরা বিভিন্ন লাইটিং কন্ডিশনে স্বয়ংক্রিয়ভাবে ‘ডায়নামিক রেঞ্জ এডজাস্টমেন্ট’ উপযোগি করা হয়েছে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৬৫জি মোবাইল প্ল্যাটফর্ম দ্বারা চালিত, অ্যাক্সন ২০ এর মূল ক্যমেরাটি ৬৪ মেগাপিক্সেল সুপার হাই ডেফিনিশন সমৃদ্ধ যা ৩৮৪০ বাই ২১৬০ পিক্সেল অনুপাতে হাই-ডেফিনেশন ভিডিও ধারন করে। একাধিক লাইটিং পরিস্থিতিতেও রিয়েল-টাইম ভিডিও ধারনের সক্ষমতা রয়েছে ডিভাইসটির। এছাড়াও, ডিভাইসটির তাপমাত্রা সঠিকভাবে সনাক্ত করতে একটি ‘ট্রিপল ইনটেলিজেন্ট’ তাপ অপসারণ ব্যবস্থাসহ নয়টি টেম্পারেচার সেন্সর রয়েছে।

৬.৯২ ইঞ্চি ওএলইডি বা অরগানিক লাইট-ইমিটিং ডায়াড ডিসপ্লে সমৃদ্ধ ফোনটি ডিজিটাল সিনেমা ইনিসিয়েটিভস (ডিসিআই) স্ট্যান্ডার্ডের ১০-বিট কালার মেইনটেইনিং প্রোটোকল-৩ সাপোর্ট করে। কৃত্রিম বুদ্ধিমত্তা-সম্পন্ন ভয়েস সাবটাইটেলিং শ্যুটিং মোড স্পøাইকিং, স্পিড চেঞ্জ, রিজিওনাল ক্রপিং, ফিল্টারিং এবং ব্যাকগ্রাউন্ড মিউজিকসহ অত্যাধুনিক ভিডিও এডিটিং ফাংশন রয়েছে ডিভাইসটিতে। এর সুপার অ্যান্টেনা ২.০ হলো ৩৬০ ডিগ্রি ইন্টিগ্রেটেড ডিজাইন এর পিডএস কাটিং এইজ অ্যান্টেনা এবং ক্লোজার-লুপ টিউনিং প্রযুক্তি যা নেটওয়ার্ক সংযোগ স্থায়িত্ব এবং ডাউনলোডের গতিকে ত্বরান্বিত করতে পারে। ফোনটির এমআইফ্যাভার ১০.৫ ইউআই সিস্টেম মুভি লেভেল স্ক্রিন অপ্টিমাইজেশন এবং স্মার্ট স্ক্রিন প্রজেকশন সাপোর্ট করে। এতে ৪২২০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে। মিড-রেঞ্জ গ্রাহকদের টার্গেট করে অ্যাক্সন ২০ হ্যান্ডসেটটি দ্রুতই বাংলাদেশের বাজারে আসবে হবে বলে আশা করা হচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তি।