• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২০ জানুয়ারী ২০২০, ৬ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১

ফাইভজি ক্লাউড গেমের উন্নয়নে যৌথ ল্যাব প্রতিষ্ঠা করবে হুয়াওয়ে ও নেটইজ

| ঢাকা , রোববার, ০৭ জুলাই ২০১৯

ফাইভজি ক্লাউড গেইমের উন্নয়নে এক সাথে কাজ করার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে ও নেটইজ। হুয়াওয়ের এক্স ল্যাব ও নেটইজের থান্ডার ফায়ার যৌথভাবে ফাইভজি ক্লাউড গেইম জয়েন্ট ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠা করবে। সম্প্রতি প্রতিষ্ঠান দুটির মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি (এমওইউ) স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় প্রতিষ্ঠান দুটি গেম ইন্ডাস্ট্রিতে নতুন নতুন সুযোগ সৃষ্টি এবং ক্লাউড গেমিং ইন্ডাস্ট্রির বিভিন্ন গেমের মডেল মূল্যায়ন করবে।

হুয়াওয়ের ওয়্যারলেস নেটওয়ার্ক বিভাগের চিফ মার্কেটিং অফিসার পেং হংহুয়া বলেন, ‘মোবাইল গেইম মূলত ফোরজিভিত্তিক এবং ক্লাউড গেইম ফাইভজিভিত্তিক। ফাইভজি নেটওয়ার্কে আলট্রা-হাই ব্যান্ডউইথ, আলট্রা-লো ল্যাটেনসি এবং কিউওএস গ্যারান্টি পাওয়া যাবে। ফাইভজি ও ক্লাউড প্রযুক্তির সহায়তায় মোবাইল ফোন, প্যাড, ট্যাবলেট, কম্পিউটার এমনকি সেট-টপ বক্সও এখন গেইম খেলার ডিভাইস হিসেবে ব্যবহার করা যাবে। ফলে ক্লাউড ইন্ডাস্ট্রির উন্নয়নে নতুন নতুন উপাদান যোগ হবে এবং ব্যবসার নতুন সুযোগ সৃষ্টি হবে।’

নেটইজের থান্ডার ফায়ারের প্রেসিডেন্ট হুজিপেং বলেন, ‘ডিভাইসের সীমাবদ্ধতা ভেঙে কনসল গেইমের পরিবর্তে ক্লাউড গেইম সরবরাহকারীদের জন্য ‘গোল্ডেন উইন্ডো’-এর হাতছানি দিচ্ছে। ক্লাউড গেইমে উচ্চ মানসম্পন্ন ছবি পাওয়া যাবে। হুয়াওয়ের সাথে এ ধরনের যৌথ ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে ফাইভজির যুগে গেইম ইন্ডাস্ট্রিতে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হবে বলে আমরা আশা করছি এবং এ উদ্যোগের মাধ্যমে ক্লাউড গেইমের মান নির্ধারণ করা সম্ভব হবে।’ সংবাদ বিজ্ঞপ্তি।