• banlag
  • newspaper-active
  • epaper

বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৩ সফর ১৪৪২, ১৬ আশ্বিন ১৪২৭

দেশি-বিদেশি বিনিয়োগ আনতে কাজ করবে বিডা ও ভিসিপিয়াব

| ঢাকা , বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯

image

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে বৈঠক করেছেন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর প্রতিনিধিদল। গত ২৩ সেপ্টেম্বর ভিসিপিয়াব চেয়ারম্যান ও পেগাসাস টেক ভেঞ্চারস এর জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল রাজধানীর বিডা’র কার্যালয়ে এই বৈঠকে অংশ নেন।

বৈঠকে দেশের তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য খাতে বিদেশি বিনিয়োগ বাড়াতে রোডশো, বিনিয়োগ সামিট আয়োজনসহ বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোচনা করা হয়। এসময় ভিসিপিয়াবের পক্ষ থেকে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি ইন্ডাস্ট্রির প্রবৃদ্ধিতে সহায়তার জন্য পলিসি সহায়তার অনুরোধ করা হয়।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডা’র নির্বাহী সদস্য নাভাস চন্দ্র ম-ল (অতিরিক্ত সচিব), ভিসিপিয়াব ভাইস চেয়ারম্যান ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান জিয়া ইউ আহমেদ এবং ভিসিপিয়াব মহাসচিব হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং এর পরামর্শক ও বিডি ভেঞ্চার লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান বলেন, স্থানীয় স্টার্টআপে বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে সহায়তা করলে বিদেশি সরাসরি বিনিয়োগ (এফডিআই) প্রবাহ যথেষ্ঠ বৃদ্ধি পাবে। স্থানীয় স্টার্টআপের সফলতার গল্প, অবকাঠামোগত সক্ষমতা এবং দক্ষ জনবলের বিষয়ে অবহিতকরণের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে সচেতনতা তৈরির জন্য আমরা ভিসিপিয়াবের পক্ষ থেকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর সঙ্গে যৌথভাবে রোডশো এবং ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে উদ্যোগ নিয়েছি। এটি স্থানীয় স্টার্টআপ ব্যবসায় এবং সেবার জন্য ফান্ড তৈরিতে সহায়তা করবে।

বিডার নির্বাহী চেয়ারমান মো. সিরাজুল ইসলাম বলেন, আগামী ২ বছরে বিডা ২৪ হাজার নতুন এবং দক্ষ উদ্যোক্তা তৈরির উদ্যোগ নিয়েছে। উদ্যোক্তা তৈরি ও দক্ষতা উন্নয়ন শীর্ষক এই প্রকল্পে প্রশিক্ষণার্থীদের মেন্টরশীপ ও বিনিয়োগ সহায়তায় ভিসিপিয়াব কাজ করতে পারে। বিনিয়োগ বৃদ্ধিতে সক্ষমতা তৈরি এবং স্থানীয় উদ্ভাবন ও উদ্যোক্তাদের উৎসাহিত করতে ভিসিপিয়াবের সঙ্গে যৌথভাবে কাজ করবে বিডা। সংবাদ বিজ্ঞপ্তি।