• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল ‍আউয়াল ১৪৪২

কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলায় জ্যাকমা ও আলিবাবা ফাউন্ডেশনের মেডিকেল সাপ্লাই অনুদান

| ঢাকা , বুধবার, ২৫ মার্চ ২০২০

image

বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর সংক্রমণ মোকাবেলায় সহায়তা করার জন্য জ্যাকমা ফাউন্ডেশন এবং আলিবাবা ফাউন্ডেশন ১০টি মধ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় দেশে প্রচুর পরিমাণ প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহ অনুদানের পরিকল্পনা করেছে।

ফাউন্ডেশনটি ১৮ লাখ মাস্ক, ২ লাখ ১০ হাজার পিস কোভিড-১৯ টেস্ট কিট, ৩৬ হাজার পিস প্রতিরক্ষামূলক পোশাক, ভেন্টিলেটর, ফোরহেড থার্মোমিটার এবং অন্যান্য চিকিৎসা এবং মহামারী প্রতিরোধের উপকরণ দান করার বিষয়ে ইতোমধ্যে আফগানিস্তান, বাংলাদেশ, কম্বোডিয়া, লাওস, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মায়ানমার, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কা সরকারের সঙ্গে যোগাযোগ করেছে।

অনুদান বিতরণের বিষয়ে বিপুল সংখ্যক দেশ তাদের ভৌগলিক দূরবর্তিতার কারণে একটি লজিস্টিক এবং পরিবহন চ্যালেঞ্জ উপস্থাপন করেছিল যা কাটিয়ে উঠতে ফাউন্ডেশনটি মালয়েশিয়ায় ২০১৭ সালে প্রতিষ্ঠিত ইডব্লিউটিপি (ইলেক্ট্রনিক ওয়ার্ল্ডট্রেড প্ল্যাটফর্ম) কে সরবরাহ সহায়ক হিসেবে ব্যবহার করবে।

এই উপলক্ষ্যে জ্যাকমা তার টুইটার বার্তায় বলেছেন ‘আমাদের এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য এক সঙ্গে কাজ করতে হবে, এতগুলো দেশে দ্রুত অনুদান সরবরাহ করা সহজ কাজ নয়, তবে আমরা এটি সম্পন্ন করব। এগিয়ে যাও, এশিয়া!’। ইডব্লিউটিপি এর সেক্রেটারি জেনারেল জান্তাও সং বলেছেন, ‘এই মহামারীর প্রাদুর্ভাবের কারনে গ্লোবাল লজিস্টিক সিস্টেম একটি বিরাট চ্যালেঞ্জের মুখে পড়েছে। ইডব্লিউটিপি-এর সহায়তায় আমরা প্রত্যন্ত এলাকার মানুষ যাদের সবচেয়ে বেশি অনুদান প্রয়োজন সেখানে আমরা দ্রুত পরিবহন এবং ডেলিভারি দেয়ার যথাসাধ্য চেষ্টা করছি।’ সংবাদ বিজ্ঞপ্তি।