• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল ‍আউয়াল ১৪৪২

এসএমই উদ্যোক্তাদের জন্য বেসিসের অনলাইন সফটওয়্যার প্রদর্শনী

| ঢাকা , রোববার, ১৮ অক্টোবর ২০২০

image

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে গত ১১ অক্টোবর ২০২০ তারিখে ‘সফটওয়্যার এজ এ সার্ভিস ফর এসএমই’ শীর্ষক সফটওয়্যার প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান অনলাইন ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান; এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম ও মহাব্যবস্থাপক মো. সিরাজুল হায়দার এনডিসি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসিসের স্থানীয় বাজার সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান সোহেল।

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান স্বাগত বক্তব্যে এসএমই উদ্যোক্তারা প্রযুক্তি ব্যবহার করে কীভাবে সামনে এগিয়ে যেতে পারে তার ব্যাপারে ধারণা দেন। তিনি বলেন, করোনাকালীন সময়ে প্রযুক্তির ব্যবহার বহুগুণে বেড়েছে। ই-কমার্স খাতে টেকনোলোজির ব্যবহার বর্তমান সময়ে পণ্যের খরচ কমিয়ে এনেছে। এসএমই উদ্যোক্তারা সফটওয়্যার ব্যবহারে এখনও পিছিয়ে আছে, যার ফলে তারা সবসময় ব্যবসায়িক ক্ষেত্রে আশানুরূপ ফল পায় না। এক্ষেত্রে সফটওয়্যার এজ এ সার্ভিস (সাস) মডেল এসএমই উদ্যোক্তাদের জন্য নতুন আশা হতে পারে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর তার বক্তব্যে বলেন, আজকের এই উদ্যোগ এসএমই উদ্যোক্তাগণের জন্য সম্ভাবনার নতুন দ্বার উন্মোচন করবে। বিগত ৬ মাসে লকডাউনে আমাদের জীবনধারা থেমে থাকেনি। ব্যবসায়িক ক্ষেত্রে কম খরচে কর্মদক্ষতা বাড়ানোর জন্য আইটি বা সফটওয়্যার এর উপর যে নির্ভরতা সেটি আরো গতিশীল করতে সাস মডেল এগিয়ে এসেছে।

এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. সিরাজুল হায়দার এনডিসি বলেন, বেসিস ও এসএমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে আইটি ও সফটওয়ারে বিষয়ে এসএমই উদ্যোক্তাদের অবহিত করতে আজকের এই আয়োজন। প্রতিযোগিতামূলক বিশে^র সঙ্গে তাল মিলিয়ে চলতে আইসিটির ব্যবহার, আইটি টুলস, হার্ডওয়্যার, সফটওয়্যার সম্পর্কে জানতে হবে, নিজেদের দক্ষ করে গড়ে তুলতে হবে। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম বর্তমান এই পরিবর্তিত অবস্থায় বেসিসের এই উদ্যোগকে স্বাগত জানান। তিনি বলেন, করোনা পূর্ব সময়ে অনলাইন ব্যবসার বাজার ৭-১০% থেকে বর্তমানে ৪০-৫০ % এ উন্নীত হয়েছে। ভবিষ্যতে এ হার আরো বাড়বে বলে আশা করা হচ্ছে। ফলে আইসিটির ব্যবহার বৃদ্ধি করে বাজার সম্প্রসারণ করা না গেলে সমস্যার সৃষ্টি হবে।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর saas.basis.org.bd এই ওয়েবসাইটটি উদ্বোধন করেন। এই ওয়েবসাইট এসএমই উদ্যোক্তাদের জন্য কার্যকর ভূমিকা পালন করবে। অনুষ্ঠানে ৮টি সফটওয়্যার কোম্পানি তাদের প্রোডাক্ট/সফটওয়্যার অনলাইনে প্রদর্শন করেন। অনুষ্ঠানে শতাধিক এসএমই উদ্যোক্তা অনলাইনে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, সাস হলো এক ধরণের ক্লাউড কম্পিউটিং পরিসেবা মডেল। বর্তমানে বাংলাদেশে এর ব্যবহার বেড়ে চলেছে। সংবাদ বিজ্ঞপ্তি।