• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মহররম ১৪৪০

আইসিজিসি ২০১৮তে বাংলাদেশের অংশগ্রহণ

| ঢাকা , বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর ২০১৮

image

ইন্ডিয়ান সাইবার গেমিং চ্যাম্পিয়নশিপ (আইসিজিসি) ২০১৮তে বাংলাদেশের তিনটি দল অংশগ্রহণ করছে বলে জানিয়েছেন গিগাবাইট-এর কান্ট্রি ম্যানেজার খাজা মো. আনাস খান। তিনি বলেন, গিগাবাইট প্রথম থেকেই গেমারদের সহযোগিতা করে আসছে। গত ১০ সেপ্টেম্ব^র ধানমন্ডিস্থ বিসিএস ইনোভেশন সেন্টারে ভারতের গোয়ায় অনুষ্ঠিতব্য আইসিজিসি ২০১৮ গেমে অংশগ্রহণকারীদের বাংলাদেশি সদস্যদের জাতীয় পতাকা এবং জার্সি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের ছেলেরা ভারতের গোয়াতে আন্তর্জাতিক পর্যায়ে কম্পিউটার গেম খেলতে যাচ্ছে, এটি আমাদের জন্য গর্ব। বিজয়ের মুকুট তারা ছিনিয়ে আনবে বলেও আমি বিশ্বাস করি। কম্পিউটার গেমাররা এখন শুধু শখের গেমার নয়, কোটি ডলারের মার্কেট প্লেসের অংশও তারা। একটা সময় দেশে বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্র হিসেবেও এই সেক্টর সমাদৃত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, এখন দেশে ১১ হাজারের বেশি নিবন্ধিত গেমার রয়েছে যারা লেখাপড়ার পাশাপাশি এই গেম খেলছে এবং বিভিন্ন গেমে পারদর্শী হয়ে উঠছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার। তিনি বলেন, ‘দেশের শিক্ষার্থীরা এখন আন্তর্জাতিক পর্যায়ে বড় বড় গেমিং ইভেন্টগুলোতে অংশগ্রহণ করছে। তাদের সাফল্যও ঈর্ষণীয়। যেকোন গেম জিতে আনার দক্ষতাও তারা সমানভাবে অর্জন করছে। তারা দেশের সুনাম বয়ে আনছে। এই গেমারদের আরও সহযোগিতা করা উচিত।’ এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন এবং বিসিএস পরিচালক মোস্তাফিজুর রহমান তুহিন।

গেমে অংশগ্রহণ করতে যাওয়া সিএসবিডি অ্যানোনিমস দলের দলনেতা সুদিপ্ত কুমার ম-ল বলেন, প্রায় পাঁচ মাস ধরে দুটি অনলাইন কোয়ালিফাই রাউন্ড খেলতে হয়েছে আমাদের। প্রতিটিতে যারা ফাইনাল খেলেছে ওই দুটো টিমই নির্বাচিত হয়েছে। এর মধ্যে গিগাবাইট এর ব্যানারে খেলা একটি দল হলো সিএসবিডি অ্যানোনিমস এবং অন্যটি সিএসবিডি রিভেঞ্জ। দেশের অন্য আরেকটি দলও আছে। এখানে প্রায় ১০০ টিমের সাথে প্রতিযোগিতা করে আমাদের কোয়ালিফাই হতে হয়েছে।

উল্লেখ্য এবারের এই গেমিং চ্যাম্পিয়নশিপে দেশের হয়ে গিগাবাইট অরোজ এর ব্যানারে ৬ জন করে মোট ১২ জন দুটি দলে বিভক্ত হয়ে এই গেমিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। ১৪ সেপ্টেম্ব^র ভারতের গোয়াতে এই গেমের উদ্বোধন হবে। ৩ দিনব্যাপী এই গেমের চূড়ান্ত ফলাফল ১৬ সেপ্টেম্ব^র জানা যাবে। আইসিজিসি ২০১৮ গেমের বিজয়ীরা প্রায় ৮০ হাজার রুপি সম্মাননা পাবেন। সংবাদ বিজ্ঞপ্তি।