• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ রবিউস সানি ১৪৪১

‘১০ লাখ প্যালেস্টাইনিকে খাদ্য সংকটে ঠেলে দিয়েছে ট্রাম্প প্রশাসন’

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ১৭ মে ২০১৯

image

লাখো ক্ষুধার্ত মানুষের হাহাকারে ভারি হয়ে উঠছে পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগারখ্যাত ইসরায়েল অধিকৃত গাজার আকাশ। ট্রাম্প প্রশাসন প্যালেস্টাইনি সহায়তা তহবিলে অর্থ বরাদ্দ বন্ধ করে দেয়ায় এ সংকট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের প্যালেস্টাইনি শরণার্থী বিষয়ক ত্রাণ সংস্থা (ইউএনআরডব্লিউএ)। এখনি এ ঘাটতি পূরণ না করা গেলে আগামী মাস থেকেই ১০ লাখেরও বেশি মানুষ খাদ্য সংকটে পড়বেন বলে আশঙ্কা জাতিসংঘের।

ট্রাম্প প্রশাসন জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর থেকেই পালেস্টাইনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের চূড়ান্ত অবনতি হতে শুরু করে। তখন থেকেই গাজা ও পশ্চিম তীরের জন্য জাতিসংঘের সহায়তা খাতে কয়েক ধাপে বরাদ্দ বাতিল করতে শুরু করে যুক্তরাষ্ট্র। ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির আওতায় জাতিসংঘের শরণার্থী সংস্থা থেকে প্যালেস্টাইনিদের জন্য ৬ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ প্রত্যাহারের পর গত বছর জুনে প্যালেস্টাইনিদের আরেকটি সহযোগিতাও বাতিল করা হয়। এ ঘাটতি পূরণে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), আরব দেশগুলোসহ রাশিয়া এবং চীনের মতো সমৃদ্ধশালী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে জাতিসংঘের সংস্থাটি ইউএনআরডব্লিউএ। তারা জানায়, কয়েক লাখ মানুষকে ক্ষুধার তাড়না থেকে বাঁচাতে আগামী জুনের মাঝামাঝিতেই ৬ কোটি ডলার প্রয়োজন। ইউএনআরডব্লিউএয়ের পরিচালক ম্যাথিয়াস স্কেমেল বলেন, আমরা খাবার সরবরাহের বিষয়ে খুবই জটিল পরিস্থিতিতে রয়েছি। বর্তমানে আমরা ১০ লাখ মানুষকে তাদের প্রয়োজনের এক-চতুর্থাংশ খাবার সরবরাহে সমর্থ হচ্ছি। ন্যূনতম এ খাবার না পেলে তাদের অনেকেকেই বাঁচানো সম্ভব হবে না। ব্রাসেলসে ইউরোপীয় কর্মকর্তাদের সঙ্গে দেখা করার আগে ম্যাথিয়াস বলেন, যুক্তরাষ্ট্রের ত্রাণ বন্ধ করার কারণেই এ ঘাটতি পূরণ জরুরি হয়ে পড়েছে।

গত ২০১৭ সালে জাতিসংঘের প্যালেস্টাইনি বিষয়ক সংস্থাকে ৩৬০ মিলিয়ন ডলার সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। পরবর্তী বছরে (২০১৮ সাল) এসে তারা ঘোষণা দেয়, আর কোন সহায়তা দেয়া হবে না। ম্যাথিয়াস বলেন, যুক্তরাষ্ট্রের ত্রাণ সহায়তা বন্ধ করে দেয়া দুর্ভাগ্যজনক ও একইসঙ্গে দুঃখজনকও। কিছুটা সময় নিয়ে সহায়তা কমাতে থাকলে পরিস্থিতি ভিন্ন হতে পারত। তবে একদিনের মধ্যে ত্রাণ বন্ধ হয়ে যাওয়ায় ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ফলে স্বাস্থ্য খাত ও নিয়োগের ক্ষেত্রে নিজের বরাদ্দ কমিয়ে আনতে বাধ্য হয়েছে ইউএনআরডব্লিউএ।

গত বছরের শেষ দিকে মানসিক স্বাস্থ্য বিষয়ক খাতে ৫০ শতাংশ বরাদ্দ কমিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে যুদ্ধবিধ্বস্ত এ অঞ্চলের শিশুরা পর্যাপ্ত কাউন্সিলিং থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়াও গাজাবাসীদের জন্য স্বল্পসময়ের চাকরি দেয়ার এক প্রকল্প থেকেও বাজেট কমাতে হয়েছে তাদের। দেশটিতে বেকারত্বের হার ৫৩ শতাংশ। ২০১৮ সালে এ প্রকল্পের আওতায় ১০ হাজার ১৩৯ জন প্যালেস্টাইনি চাকরি পায়। আগের বছর থেকে বেকারত্বের হার নেমে এসেছিল ৪৮ শতাংশে। বর্তমানে সংস্থাটির সবচেয়ে বড় দাতা ইইউ। এছাড়াও আলাদাভাবে সহায়তা করছে জার্মানি, যুক্তরাজ্য ও সুইডেন। ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফ্রেডেরিকা মোঘেরিনির প্রশংসা করলেও ম্যাথিয়াসের দাবি, ইউরোপীয় দেশগুলো যথাযথ ভূমিকা পালন করছে না। তিনি আরও বলেন, ‘আমি গাজায় সবসময়ই শুনে থাকি যুক্তরাষ্ট্রের এ অনাকাক্সিক্ষত আচরণে কারণেই মধ্যস্থতাকারী হিসেবে তার ওপর আস্থা হারিয়েছে সবাই। ইউরোপীয় দেশগুলোর দায়িত্ব পালনের সুযোগ ছিল কিন্তু তারা নিজেদের নিয়েই বেশি ব্যস্ত। ফলে তারা ভূমিকা পালন করবে এমন প্রত্যাশা করাও অবাস্তব। বিশুদ্ধ পানির সরবরাহ নেই বললেই চলে। দিনের ৪-৫ ঘণ্টা থাকে বিদ্যুৎ সংযোগ। ম্যাথিয়াস বলেন, আমরা সময়ের সঙ্গে ছুটছি। কোনও স্বপ্ন বা আশা না থাকায় শিশুরাও উগ্রবাদের দিকে ঝুঁকছে। তিনি বলেন, ‘তাদের ভয়াবহ অভিজ্ঞতার পরও অনেক শিশুই ইন্টারনেট দিয়ে বিশ্ব দেখে, নতুন ভবিষ্যতের স্বপ্ন দেখে। তবে অবরোধ অব্যাহত থাকলে এ পরিস্থিতি থাকবে না। স্বপ্ন দেখবে না তারা। প্যালেস্টাইনি বাবা-মা’রা এটা নিয়েই শঙ্কিত।

  • সাইবার নিরাপত্তা ইস্যু

    জরুরি অবস্থা জারি ট্রাম্পের

    newsimage

    ওয়াশিংটন-বেইজিং বাণিজ্য যুদ্ধের মাঝে যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্কগুলোকে ‘বিদেশি প্রতিপক্ষের’ হাত থেকে সুরক্ষা দেওয়ার জন্য জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

  • ‘ইরান পরমাণু প্রতিশ্রুতি পালন করেছে’

    newsimage

    যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির (যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি) সঙ্গে পরমাণু সমঝোতা সই করার পর থেকে এখনও পর্যন্ত পরমাণু

  • ভবন ধস

    সাংহাইয়ে ১১ জনকে জীবিতকে উদ্ধার

    newsimage

    চীনের বৃহত্তম শহর সাংহাইয়ে ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপের ভেতর থেকে জীবিত ১১ জনকে উদ্ধার করেছে দমকল বাহিনী। ভবনটির

  • কাশ্মীরে গোলাগুলি ভারতীয় সৈন্যসহ নিহত ৩

    ভারত নিয়ন্ত্রীত জম্মু ও কাশ্মীর রাজ্যে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলিতে এক সৈন্য ও দুই বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার