• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ৩১ জুলাই ২০২০, ৯ জিলহজ ১৪৪১, ৩১ জুলাই ২০২০

১১৩ বছরের স্প্যানিশ বৃদ্ধার করোনা জয়

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ১৪ মে ২০২০

image

করোনা মহামারীতে ইউরোপের দক্ষিণ-পশ্চিমের বিপর্যস্ত দেশ স্পেন আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে। তবে এই স্পেনেই করোনার সংক্রমণকে পারজিত করে সুস্থ হয়েছেন ১১৩ বছরের বৃদ্ধা মারিয়া ব্রানিয়াস। বিশ্বে এখনও পর্যন্ত মারিয়াই সবচেয়ে বয়স্ক মানুষ যিনি করোনার সংক্রমণকে হারিয়ে জয়ী হয়েছেন। বিবিসি।

গত মঙ্গলবার পর্যন্ত স্পেনে করোনা আক্রান্তের সংখ্যা মোট ২ লাখ ২৮ হাজার এবং মৃত্যু হয়েছে ২৬ হাজার ৯২০ জনের। সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, স্পেনের কর্মকর্তারা বলছেন, তিনিই দেশটির সবচেয়ে বয়স্ক নারী। তিন সন্তানের মা মারিয়া নতুন নভেল করোনাভাইরাসে আক্রান্ত হন গত মার্চে। লকডাউনের শুরুতেই তার শরীরে সংক্রমণ ধরা পড়ে। তবে কয়েক সপ্তাহ স্বেচ্ছা বিচ্ছিন্ন (আইসোলেশনে) থাকার পর প্রায় সুস্থ হয়ে গেছেন তিনি। এর ফলে তিনি স্প্যানিশ ফ্লু (১৯১৮-১৯), স্পেনের গৃহযুদ্ধ (১৯৩৬-৩৯) এবং করোনাভাইরাস এই তিনটি মহামারীকে পরাজিত করলেন।

১৯০৭ সালে সান ফ্রান্সিসকোতে জন্ম নেয়া মারিয়া প্রথম বিশ্বযুদ্ধের সময় সাংবাদিক বাবার সঙ্গে কাতালান প্রদেশের গিরোনা এলাকায় যান। তিনি তিন মেয়ের জননী। ওলট শহরের একটি বৃদ্ধাশ্রমে প্রায় দুই দশক ধরে বাস করছেন তিনি। এক মেয়ের বয়স ৮৬ হয়েছে। গত বছর লা ভ্যানগার্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বেঁচে থাকা ছাড়া কিছুই করিনি আমি। এদিকে এক টুইটার বার্তায় তার মেয়ে লিখেছেন- এখন তিনি সুস্থ, ভালো আছেন। তিনি কথা বলতে চান, ব্যাখ্যা দিতে চান। আবারও ফিরে আসলেন তিনি।

অপরদিকে করোনাযুদ্ধে জয়ী ব্যক্তিদের তথ্য সংগ্রহকারী গবেষণা সংস্থা জিরন্টোলজি রিসার্চ গ্রুপ জানিয়েছে, স্পেনের এ বৃদ্ধাই বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী যিনি করোনা সংক্রমণকে হারিয়ে দিয়ে সুস্থ হয়ে উঠেছেন।