• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

ট্রাম্পের ভারত সফর

১০০ কোটির বেশি খরচ হবে

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চলতি মাসের চতুর্থ সপ্তাহে ভারতে এক রাষ্ট্রীয় সফর করবেন। তার দু’দিনের (আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি) এ সফরে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী এলাকা গুজরাটে সফর করার কথা ট্রাম্পের। মাত্র তিন ঘণ্টার গুজরাট সফরে খরচ হবে একশো কোটিরও বেশি রুপি। আনন্দবাজার পত্রিকা।

দেশটির সংবাদ মাধ্যমে এ তথ্য জানিয়ে এক প্রতিবেদনে বলেছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রথমবারের মতো দুদিনের সফরে ভারতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। যে রাস্তা দিয়ে গুজরাটে যাবেন ট্রাম্প, তা নতুন করে ঢেলে সাজাতেই খরচ হবে ৮০ কোটি রুপিরও বেশি। এছাড়াও উদ্বোধনের অপেক্ষায় থাকা ভারতের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মোতেরায় ১ লাখ মানুষ জড়ো করার খরচ হবে ১০ কোটিরও বেশি। পুরো শহর সাজানো, দামি গাছ লাগাতে খরচ হবে আরও ১০ কোটির বেশি। এছাড়া নিরাপত্তা, যাতায়াতের বাকি খরচ তো আছেই।

এদিকে দেশটির অন্যতম প্রধান বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, ‘গুজরাট মডেল’ সামনে রেখেই মুখ্যমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। অথচ সেই গুজরাটেই প্রদীপের নিচে অন্ধকার। মোদির উন্নয়নের নিচেই বস্তি ঢাকতে হচ্ছে আমদাবাদে। অথচ ট্রাম্পের জন্য যে অর্থ খরচ করতে হচ্ছে, তার দশ শতাংশও ওই বস্তির উন্নয়নে খরচ করলে উন্নয়নের ‘মিথ্যে’ ছবির দরকার হত না।

এদিকে আমদাবাদ পৌরসভা জানিয়েছে, ট্রাম্পের সফরকে কেন্দ্র করে যত খুশি তত খরচ করুক। সব হিসাব ট্রাম্প বিদায় নিলে হবে।

অপরদিকে ভারত সফরে যাওয়ার জন্য উদগ্রীব হয়ে থাকার কথা জানিয়েছেন ট্রাম্প। দিল্লি ছাড়াও গুজরাটের একটি স্টেডিয়ামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি জনসভায় যোগ দেয়ার কথা রয়েছে তার। ওই জনসভায় যোগ দিতে যাওয়ার সময় বিমানবন্দর থেকে স্টেডিয়াম পর্যন্ত সড়কে ৫০ থেকে ৭০ লাখ ভারতীয় মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাবে।

সংবাদ মাধ্যমটি এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে,মেলানিয়াকে নিয়ে তিনি দিল্লিতে পৌঁছবেন আগামী ২৪ ফেব্রুয়ারি।

এর পরদিন তার আহমেদাবাদে যাবার কথা। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ গত মঙ্গলবার এ সফরসূচি ঘোষণা করেছে। তার এ সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করবে বলেই হোয়াইট হাউজের অভিমত।

এ সফরে আহমেদাবাদের মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে এক জনসভায় যোগ দেয়ার কথা রয়েছে তার। এক লাখ দর্শক ধারণক্ষমতার এ স্টেডিয়ামের জনসভায় তার সঙ্গে থাকবেন প্রধানমন্ত্রী মোদি।

এর আগে গত বছর এ দুই শীর্ষ নেতা যুক্তরাষ্ট্রের হিউস্টনে ৫০ হাজার ভারতীয়-আমেরিকানের এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন। আহমেদাবাদে ট্রাম্পকে সংবর্ধনা জানানোর জন্য ‘কেম চো ট্রাম্প’ নামে একটি সমাবেশের আয়োজন করা হবে। গুজরাতি ভাষার ‘কেম চো’ শব্দটিকে ইংরেজিতে বলা হয় ‘হাউডি’। এর আগে আসন্ন ভারত সফর নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প জানান, এই বছর আমি নরেন্দ্র মোদির সঙ্গে দুইবার ফোনালাপ করেছি। এর মধ্যে গত সপ্তাহেই একবার আলাপ হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘তিনি (মোদি) আমাকে বলেছেন, আমাদের লাখ লাখ মানুষ আছে।