• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ মহররম ১৪৪২, ১১ আশ্বিন ১৪২৭

করোনাভাইরাস নিয়ন্ত্রণে অবহেলা

হুবেইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অপসারণ

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বুধবার, ১২ ফেব্রুয়ারী ২০২০

image

নভেল করোনাভাইরাস নিয়ন্ত্রণে অবহেলার দায়ে বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে তাদের পদ থেকে সরিয়েছে চীন। যারা চাকরি হারিয়েছেন তাদের মধ্যে প্রাদুর্ভাবের কেন্দ্র বলে বিবেচিত হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও এ কমিশনে নিয়োজিত কমিউনিস্ট পার্টির সম্পাদকও রয়েছেন। এছাড়া, ‘অনুদান পরিচালনায় অবহেলার’ দায়ে হুবেই রেডক্রসের উপ-পরিচালককেও অপসারণ করা হয়েছে। বিবিসি।

সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে জানিয়েছে, প্রাদুর্ভাব চলাকালীন হুবেই ও অন্যান্য প্রদেশের কয়েকশ’ ব্যক্তিকে দায়িত্ব থেকে সরানো হয়েছে, অনেককে সতর্ক করা হয়েছে এবং কারও কারও বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে। এ পর্যন্ত পদচ্যুতদের মধ্যে এরাই সবচেয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা। তবে নির্দিষ্ট দায়িত্ব থেকে সরানো হলেও সেই ব্যক্তিকে পুরোপুরি ছাঁটাই করা হয়েছে এমন নাও হতে পারে, তাদের পদাবনতিও হতে পারে। এসব পদক্ষেপকে তিরস্কার হিসেবে বিবেচনা করা হয়। তবে পদ হারানোর পাশাপাশি কর্মকর্তারা ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শাস্তির মুখেও পড়তে পারেন বলে জানিয়েছে বিবিসি। যেমন রেডক্রসের উপ-পরিচালক ঝাং কু ইনকে ‘পার্টিগতভাবে কঠোরভাবে সতর্ক করে গুরুতর প্রশাসনিক ডিমেরিট’ দেয়া হয়েছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

এদিকে, সোমবার শুধু হুবেই প্রদেশেই ১০৩ জনের মৃত্যু হয়েছে আর জাতীয়ভাবে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০১৬ জনে । তবে আগের দিনের তুলনায় চীনজুড়ে নতুন আক্রান্তের সংখ্যা ২০ শতাংশ হ্রাস পেয়েছে। আগের দিন ৩০৬২ জন আক্রান্ত হলেও সোমবার নতুন করে ২৪৭৮ জন আক্রান্ত হয়েছেন। হুবেইতেও আগের দিনের তুলনায় নতুন আক্রান্তে সংখ্যা কমেছে। আগের দিন ২৬১৮ জন আক্রান্ত হলেও সোমবার নতুন করে ২০৯৭ জন আক্রান্ত হয়েছেন। চীনে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ হাজার ৬৩৮ জনে এবং বিশ্বজুড়ে সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৪৩ হাজার ছাড়িয়ে গেছে।

সম্প্রতি করোনাভাইরাস সংকট সামাল দেয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে চীনের কর্তৃপক্ষগুলো। যে চিকিৎস শুরুর দিকে এই প্রাদুভার্বের বিষয়ে সতর্ক করেছিলেন, কর্তৃপক্ষ সেটি আমলে না নিয়ে তাকে দমন করায় চীনজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। এর আগে চলতি মাসের প্রথমদিকে উহানের পরিসংখ্যান ব্যুরোর উপপ্রধানকে সরানো হয়েছিল। মাস্ক বিতরণে প্রাসঙ্গিক বিধি লঙ্ঘন করায় তাকেও ‘দলগতভাবে কঠোরভাবে সতর্ক করে গুরুতর প্রশাসনিক ডিমেরিট’ দেয়া হয়। উহানের পর হুবেইয়ের দ্বিতীয় সর্বোচ্চ প্রাদুর্ভাব আক্রান্ত শহর হুয়াংগাং এর স্বাস্থ্য কমিশনের প্রধানকেও পদ থেকে সরানো হয়েছে।

জাপানে প্রমোদতরীতে করোনা আক্রান্ত আরও ৬৫ : জাপানের বন্দরে আটকে থাকা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। সোমবার নতুন করে আরও কমপক্ষে ৬৫ জন ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন তরীটির ক্যাপ্টেন। এ নিয়ে তরীটিতে করোনাভাইরাসে আক্রান্ত যাত্রীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৫ জনে। নতুন আক্রান্তদের মধ্যে ৪৫ জন জাপানি এবং ১১ জন আমেরিকান বলে এক বিবৃতিতে জানিয়েছেন ডায়মন্ড প্রিন্সেস এর অপারেটর।

আর বাকিদের চারজন অস্ট্রেলীয়, তিনজন ফিলিপাইন, একজন কানাডা ও একজন ইউক্রেইনের নাগরিক। প্রমোদতরীটিতে ২ হাজার ৬৭০ জন যাত্রী এবং ১ হাজার ১শ’ ক্রুসহ ৩ হাজার ৭শ’রও বেশি মানুষ আছেন। তাদের মধ্যে যাদেরই জ্বর আসছে বা অসুস্থ হয়ে পড়ছেন তাদেরই নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে। তবে এত বিপুলসংখ্যক মানুষের প্রত্যেককে পরীক্ষা করে দেখা সম্ভব নয় বলে সোমবার জানিয়েছে জাপানের স্বাস্থ্য কর্তৃপক্ষ।