• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল ‍আউয়াল ১৪৪২

সিকিম সীমান্তে চীন-ভারত সংঘাত

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , সোমবার, ১১ মে ২০২০

image

ভারতের উত্তর সিকিমের নাকুলার কাছে ইন্দো-চীন সীমান্তে দেশ দুটির সেনাদের মধ্যে সংঘাতের ঘটনা ঘটেছে। গত শনিবার রাতে এ দুই দেশের প্রায় দেড়শ’ সেনার মধ্যে সংঘর্ষ বাধে। তবে পরিস্থিতি গুলি বিনিময় পর্যন্ত না গড়ালেও হাতাহাতিতে জড়ায় উভয়পক্ষ। এতে দু’পক্ষের বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন। পরে স্থানীয় পর্যায়েই ওই বিবাদ মীমাংসা করা হয়। ভারতীয় সেনাবাহিনীর দুই কর্মকর্তা দেশটির সংবাদ মাধ্যমগুলোকে এ ঘটনার কথা জানিয়েছেন। আনন্দবাজার।

জানা গেছে, সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ হাজার মিটার উচ্চতায় অবস্থিত সংঘর্ষপ্রবণ নয় নাকুলা পাস। রুটিন টহল চলার সময়েই এ সংঘর্ষের ঘটনা ঘটে। অন্য সীমান্ত এলাকায় যেমন মাঝেমধ্যেই ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয় তেমনটা এখানে হয় না। সাম্প্রতিক অতীতে এ অঞ্চলে কোনো সংঘাত হয়নি। এ কারণে শনিবার রাতের ঘটনা তাৎপর্যপূর্ণ বলে অভিমত বিশ্লেষকদের।

এদিকে ভারতীয় সেনাবাহিনীর কর্মকর্তারা জানান, মুগুথাং পেরিয়ে পাঁচ হাজার ফুট উচ্চতায় নাকুলা সেক্টরে দু’পক্ষে প্রায় ১৫০ জওয়ানের মধ্যে সংঘর্ষ বাধে। এতে ৪ ভারতীয় জওয়ান ও চীনের ৭ জওয়ান আহত হয়। বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমের পক্ষ থেকে ভারতীয় বাহিনীর সদর দফতরে যোগাযোগ করা হলেও এ বিষয়ে কিছু জানা নেই বলে সেখান থেকে বার্তা দেয়া হয়েছে। তবে নাকুলায় এ ধরনের ঘটনা সাধারণত ঘটে না বলে জানান সেনাবাহিনীর সাবেক একজন কর্মকর্তা।

সীমান্তে চীন-ভারত সংঘর্ষ নতুন নয়। গত সেপ্টেম্বরে পূর্ব, লাদাখের ইন্দো-চীন সীমান্তে এ দুই বাহিনীর মধ্যে গোলাগুলির লড়াই তীব্র আকার নেয়।

যদিও এই দু’পক্ষের সেনাবাহিনী পরে আলোচনার মাধ্যমে ওই সংঘাত নিরসন করে। স্মরণাতীতকালে ভারত-চীন সেনাবাহিনীর তীব্র সংঘাতের পরিস্থিতি সৃষ্টি হয় ইন্দো-চীন-ভুটান সীমান্তে ডোকালামে রাস্তা নির্মাণ ঘিরে। ২০১৭ সালের ১৬ জুন থেকে টানা ৭৩ দিন ধরে দু’পক্ষ চোখে চোখ রেখে দাঁড়িয়ে থাকে। তারপর নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে দীর্ঘ কূটনৈতিক আলোচনার মাধ্যমে ডোকালামের উত্তেজনার অবসান হয়।