• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ৩ মাঘ ১৪২৭, ৩ জমাদিউস সানি ১৪৪২

শপথ নিলেন মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট

| ঢাকা , রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

image

সেনা অভ্যুত্থানের মাধ্যমে ইব্রাহিম বুবাকার কেইটাকে ক্ষমতাচ্যুত করার এক মাসেরও বেশি সময় পর মালির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন অবসরপ্রাপ্ত কর্নেল ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী বাহ এনদাও। সিএনএন।

রাজধানী বামাকোয় সরকার বদলের এ অনুষ্ঠানে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন অভ্যুত্থানের নেতা কর্নেল আসিমি গোইটা। এই সপ্তাহের শুরুতে তিনিই এনদাওকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। দেশজুড়ে জাতীয় নির্বাচনের আগে সর্বোচ্চ ১৮ মাস দায়িত্বে থাকবেন অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট।

২০১৪-এর প্রতিরক্ষামন্ত্রী ছিলেন ৭০ বছর বয়সী এনদাও। এর আগে বিমানবাহিনীর প্রধানও ছিলেন। শতাধিক সামরিক কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও কূটনীতিকদের সামনে শপথ নেন তিনি।

সাবেক সহকর্মীদের কাছে ‘নীতিবান’ হিসেবে পরিচিত এনদাও তার বক্তব্যে বলেছেন, দুর্নীতির শেকড় উপড়ে ফেলবেন তিনি। গত ১৮ আগস্ট সামরিক অভ্যুত্থানের পর আঞ্চলিক সংস্থা ইকোনোমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস মালির সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। প্রতিষ্ঠানে তাদের কোনও সিদ্ধান্ত দেয়ার ক্ষমতা কেড়ে নেয়া হয় এবং সীমান্ত বন্ধ করার পাশাপাশি আর্থিক সহায়তা স্থগিত করে। দেশটিতে দ্রুত বেসামরিক শাসন ফেরানোর আহ্বান জানায় তারা।

নতুন দায়িত্বে শপথ নেয়ার পর তিনি বলেছেন, ‘মালি তারই সন্তান, আমাদের দ্বারা অপমানিত ও পদদলিত হয়েছে। শর্ত ও সময় মেনে একটি সুদৃঢ়, শান্তিপূর্ণ ও সফল ক্ষমতা বদলের জন্য কাজ করব।’