• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১

রুশ কূটনীতিকদের ভিসা দিতে অস্বীকৃতি যুক্তরাষ্ট্রের

মস্কোর নিন্দা

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , সোমবার, ১৩ মে ২০১৯

জাতিসংঘের নিউইয়র্ক দফতরের জন্য নিয়োগপ্রাপ্ত কয়েকজন রুশ কূটনীতিককে ভিসা দিতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরস্ত্রীকরণ বিষয়ক দপ্তরের পরিচালক ভøাদিমির ইয়ারমাকোভ এ তথ্য জানিয়েছেন। মার্কিন সরকারের এ আচরণ গ্রহণযোগ্য নয় এবং এর কোন ব্যাখ্যা থাকতে পারে না বলেও মন্তব্য করেন তিনি। সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনের বরাতে এ তথ্য জানা গেছে।

ভøাদিমির ইয়ারমাকোভ বলেন, এ পদক্ষেপের মাধ্যমে যুক্তরাষ্ট্র কার্যত ১৯৪৭ সালে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘন করেছে। ওই চুক্তি অনুযায়ী জাতিসংঘের সদরদপ্তরে এই সংস্থার সদস্য দেশগুলোর নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের স্বাধীনভাবে গমনাগমনের পথ উন্মুক্ত রাখবে ওয়াশিংটন।

ইয়ারমাকোভ আরও বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি পুনর্মূল্যায়নের ব্যাপারে ২০২০ সালে অনুষ্ঠেয় সম্মেলনের প্রস্তুতি বিষয়ক কমিটির সদস্য হিসেবে মস্কো যেসব কূটনীতিককে নিউইয়র্ক পাঠাতে চেয়েছিল তাদের ভিসা দিতে রাজি হয়নি ওয়াশিংটন। এর আগে গত সপ্তাহে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার সহকারীকে নিউইয়র্ক সফরের ভিসা দেয়নি মার্কিন সরকার। ফলে জাতিসংঘের একটি অধিবেশনে একাকি অংশগ্রহণ করতে বাধ্য হন জাখারোভা।

রুশ সীমান্তের দিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের বিস্তার, ইউক্রেন সংকট, সিরিয়া পরিস্থিতি ও ভেনিজুয়েলা ইস্যুতে নিয়ে তীব্র মতবিরোধের কারণে ওয়াশিংটনের সঙ্গে মস্কোর সম্পর্কে টানাপড়েন চলছে। মার্কিন সরকার এখন পর্যন্ত রাশিয়ার অর্থনৈতিক খাতের ওপর ৬৬টি নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং শত শত রুশ নাগরিককে এসব নিষেধাজ্ঞার আওতায় ফেলে রেখেছে। এসব নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে মস্কো।