• banlag
  • newspaper-active
  • epaper

শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল ‍আউয়াল ১৪৪২

মৃতের সংখ্যা ৮০ হাজার ছাড়ালো যুক্তরাষ্ট্রে

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বুধবার, ১৩ মে ২০২০

এদিকে যুক্তরাষ্ট্রের অর্ধশত অঙ্গরাজ্যের মধ্যে ৪৮টিই যখন লকডাউন শিথিল করার প্রস্তুতি নিচ্ছে, তখন মহামারী করোনার করাল থাবায় বিপর্যস্ত এ দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৮০ হাজার।

দেশটির জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় কোভিড-১৯ সর্বশেষ দেয়া তথ্যে জানিয়েছে, গতকাল সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখ ৪৭ হাজার ৩৮৮ জন। আর এরমধ্যে মৃত্যু হয়েছে ৮০ হাজার ৬৮২ জনের।

তবে সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মোট মৃতের সংখ্যায় তালিকার পরের তিনটি দেশ যুক্তরাজ্য, ইতালি ও স্পেনের মোট মৃত্যুর প্রায় সমান। জনস হপকিন্সের সবশেষ তথ্যানুযায়ী, যুক্তরাজ্যে এ পর্যন্ত ৩২ হাজার ১৪১ জন, ইতালিতে ৩০ হাজার ৭৩৯ জন এবং স্পেনে ২৬ হাজার ৭৪৪ জনের প্রাণ গেছে করোনার সংক্রমণে।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের মোট সংখ্যা চীনের চেয়ে ১৬ গুণ বেশি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে সর্বশেষ ২৪ ঘণ্টায় ১১৫৪ জনের মৃত্যু হয়েছে। আর সংক্রমণ ধরা পড়েছে নতুন আরও ১৭ হাজার ৫৯৭ জনের মধ্যে। দেশটির ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে সবচেয়ে বিপর্যয়কর পরিস্থিতিতে পড়া নিউইয়র্কে এ পর্যন্ত ৩ লাখ ৩৭ হাজার ৫৫ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে কমপক্ষে ২৬ হাজার ৯৮৮ জনের। নিউইয়র্কে প্রায় সব অফিস-আদালত, দোকানপাট এখনও বন্ধ। তবে আগামী শুক্রবার থেকে সেখানে কম ঝুঁকির কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

অন্য অঙ্গরাজ্যগুলোতেও বিধিনিষেধ কতটা কীভাবে উঠবে তা নির্ভর করবে স্থানীয় মহামারী পরিস্থিতির ওপর। তবে ইতোমধ্যেই আইডাহোতে প্রায় ৯০ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠানকে খোলার অনুমতি দেয়া হচ্ছে। উপাসনালয়ের জন্যও নতুন নীতিমালা জারি করা হচ্ছে।