• banlag
  • newspaper-active
  • epaper

শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ৬ রবিউল ‍আউয়াল ১৪৪২

মার্কিন সিনেট ইন্টেলিজেন্স কমিটি প্রধানের পদত্যাগ

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শনিবার, ১৬ মে ২০২০

image

মার্কিন সিনেট ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান রিচার্ড বার দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইর তদন্তের মুখে পদত্যাগ করেছেন। গতকাল থেকে তা কার্যকর হওয়ার কথা। এ তদন্তের অংশ হিসেবে গত বৃহস্পতিবার তার মুঠোফোন জব্দ করেছে গোয়েন্দা সংস্থাটি। রিপাবলিকান এ সিনেটরের বিরুদ্ধে অভিযোগ, ইন্টেলিজেন্স কমিটিতে প্রাপ্ত তথ্য ব্যবসায়িক স্বার্থে কাজে লাগিয়েছেন তিনি। বিবিসি।

যুক্তরাষ্ট্রের আইন অনুসারে, রাষ্ট্রীয় কাজে নিয়োজিত অবস্থায় জানতে পারা অপ্রকাশ্য তথ্য বাণিজ্যে ব্যবহার করা কংগ্রেস সদস্যদের জন্য বেআইনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে সংবাদ মাধ্যমটি বলেছে, নর্থ ক্যারোলিনার এ সিনেটর জানিয়েছেন, এফবিআইয়ের তদন্ত যাতে কমিটির কাজকে বাধাগ্রস্ত না করে সেজন্য তিনি পদত্যাগ করেছেন। কোন অপরাধ না করার দাবি করা এ সিনেটরের বিরুদ্ধে অভিযোগ, কমিটিতে প্রাপ্ত তথ্য ব্যবসায়িক স্বার্থে কাজে লাগিয়েছেন তিনি। বার ও তার স্ত্রী গত ফেব্রুয়ারিতে ১৭ লাখ ডলার মূল্যের সম্পত্তি বিক্রি করেছেন। অর্থনৈতিক সংকটের আতঙ্ক শুরু হওয়ার আগ মুহূর্তে তারা এমন পদক্ষেপ নেন।

এদিকে সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানিয়েছেন, বার তার সঙ্গে যোগাযোগ করেছেন এবং বলেছেন এ পদত্যাগ সাময়িক। এক বিবৃতিতে এ রিপাবলিকান নেতা বলেন, কমিটির জন্য এ সিদ্ধান্ত বলে আমরা একমত হয়েছি এবং শুক্রবার থেকে তা কার্যকর হবে।

এর আগে দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যের রিপাবলিকান সিনেটর কেলি লোয়েফলার, ওকলাহোমার জেমস ইনহফ এবং ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট সিনেটর ফেইনস্টেইনও সংকট শুরু হওয়ার আগে সম্পত্তি বিক্রি করেছেন। তবে তারা তদন্তের আওতায় রয়েছেন কিনা তা নিশ্চিতভাবে জানা যাযনি।

তবে ফেইনস্টেইন জানিয়েছেন, স্বামীর বাণিজ্যিক কর্মকা- সম্পর্কে এফবিআইর জিজ্ঞাসাবাদের জবাব দিয়েছেন তিনি।