• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

মার্কিন নির্বাচন থেকে দূরে থাকুন পুতিনকে স্যান্ডার্স

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , রোববার, ২৩ ফেব্রুয়ারী ২০২০

image

আগামী ৩ নভেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে রাশিয়ার নিন্দা জানিয়েছেন দেশটির ডেমোক্র্যাটিক দলের মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স। ভারমন্টের এ সিনেটরের নির্বাচনী প্রচারণায় রাশিয়া সহযোগিতা করছে এমন অভিযোগের প্রতিক্রিয়ায় তিনি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে লক্ষ্য করে বলেছেন, আমেরিকার নির্বাচন থেকে দূরে থাকুন। বিবিসি।

সংবাদ মাধ্যমটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, ক্যালিফোর্নিয়ায় এক নির্বাচনী প্রচারণায় শুক্রবার স্যান্ডার্স বলেছেন, গত মাসে মার্কিন কর্মকর্তারা তাকে জানিয়েছেন তার প্রচারণায় রাশিয়ার সহযোগিতা করার বিষয়ে। এটি স্পষ্ট নয় কীভাবে রাশিয়া এ হস্তক্ষেপ করতে চেয়েছে। তবে এমন যে কোন উদ্যোগের কঠোর বিরোধিতা করার কথা জানিয়েছেন তিনি।

রুশ প্রেসিডেন্টকে ‘স্বৈরাচারী ঠগ’ আখ্যায়িত করে স্যান্ডার্স আরও বলেন, পুতিন ইন্টারনেট প্রচারণাকে কাজে লাগিয়ে আমাদের দেশে বিভাজন সৃষ্টি করছেন। সজাগ হোন, আমাদের বিভক্ত করে আমেরিকার গণতন্ত্রকে অপদস্ত করতে চাইছে রাশিয়া। আমি বর্তমান প্রেসিডেন্টের মতো না, আমি নির্বাচনে যে কোন বিদেশি শক্তির হস্তক্ষেপের তীব্র বিরোধিতা করি।

দেশটির বিরোধী ডেমোক্র্যাট দলের প্রার্থিতার লড়াইয়ে এখনও পর্যন্ত স্যান্ডার্স এগিয়ে রয়েছেন। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক জানিয়েছে, স্যান্ডার্সের প্রচারণায় রাশিয়ার সহযোগিতা করার মতো কোন প্রমাণ তারা পায়নি।

এদিকে মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্টের শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, স্যান্ডার্সকে রাশিয়ার সহযোগিতার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও মার্কিন আইনপ্রণেতাদের অবগত করা হয়েছে। তবে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা মনে করছেন, নভেম্বরে অনুষ্ঠেয় এ নির্বাচনে ট্রাম্পকে জয়ী করতে রাশিয়া হস্তক্ষেপের চেষ্টা করছে।

গত ১৩ ফেব্রুয়ারি এক রুদ্ধদ্বার বৈঠকে হাউস ইন্টেলিজেন্স কমিটির সদস্যদের জানানো হয়েছে, রাশিয়া ট্রাম্পকে সমর্থন করছে। শুক্রবার নেভাদাতে এক সমাবেশে ট্রাম্প বলেন, রাশিয়ার হস্তক্ষেপের ব্রিফিং একটি গুজব এবং ডেমোক্র্যাটরাই তা শুরু করেছে।