• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১, ২৮ শ্রাবণ ১৪২৭

মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , বুধবার, ০১ মে ২০১৯

image

রড রোজেনস্টেইন

মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টেইন পদত্যাগ করেছেন। দেশটির প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। রড ২০১৬ সালের ৪৫ তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচারণায় রুশ সংশ্লিষ্টতার তদন্তের দায়িত্বে ছিলেন। আগামী ১১ মে থেকে তিনি দায়িত্ব থেকে অব্যাহতি নিবেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স।

ওই প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের সঙ্গে অনেকদিন ধরেই রডের সম্পর্কে টানাপড়েন চলছিল। পদত্যাগপত্রে রড লিখেন, ‘আমরা কোনও ভয় বা কাউকে আনুকূল্য প্রদর্শন ছাড়াই আইন বাস্তবায়ন করি। কারণ উপযুক্ত দলিল-প্রমাণ সামনে আসার পর পক্ষপাতদুষ্ট আচরণ করা যায় না।’ ট্রাম্প এর আগে রডের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনেন। যদিও ওই অভিযোগ অস্বীকার কওে আসছেন তিনি ।

সম্প্রতি টুইটারে ট্রাম্প এমন একটি ছবি প্রকাশ করেন যেখানে দেখা যায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে রড কারাভোগ করছেন। দেশটির সংবিধানে প্রেসিডেন্ট সম্পর্কিত ২৫তম সংশোধনীর ধারা নিয়ে কথা বলে আলোচনায় এসেছিলেন মার্কিন এ ডেপুটি অ্যাটর্নি জেনারেল। সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের হাতে নিয়োগ পেয়েছিলেন রড । গত মাসে উইলিয়াম বার’কে আমেরিকার অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয়ার পরই রডকে পদত্যাগ করবেন বলে ধারণা করা হচ্ছিল। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ সংক্রান্ত রবার্ট মুলার প্রতিবেদন নির্বিঘেœœ প্রকাশ করার কাজে নবনিযুক্ত বার’কে সহযোগিতা করার জন্য রড এক মাস দেরিতে পদত্যাগ করলেন। গতবছরের সেপ্টেম্বরে রডের সঙ্গে ট্রাম্পের সম্পর্কের মারাত্মক অবনতি হয়। সে সময় দ্য নিউইয়র্ক টাইমস নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে দাবি করে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পাঁয়তারা করছেন।