• banlag
  • newspaper-active
  • epaper

বুধবার, ২২ মে ২০১৯, ৮ জৈষ্ঠ্য ১৪২৫, ১৬ রমজান ১৪৪০

ভারি তুষারপাতে ইউরোপে প্রাণহানি ১৩

সর্বোচ্চ সতর্কতা জারি

সংবাদ :
  • সংবাদ ডেস্ক

| ঢাকা , শুক্রবার, ১১ জানুয়ারী ২০১৯

image

চারদিকে ভয়াবহ তুষারপাতে ঢাকা পড়েছে ইউরোপ। ছবিতে জার্মানির রাস্তায় বরফ পরিষ্কার করা গাড়ি দিয়ে জমে থাকা তুষার পরিষ্কার করা হচ্ছে। এ সময় রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয় -ডেইলি মেইল

ভারি তুষারপাত আর তীব্র শীতে বিপর্যন্ত হয়ে পড়েছে ইউরোপের জনজীবন। ইতোমধ্যেই জার্মানি, অস্ট্রিয়া ও নরওয়েতে ছড়িয়ে পড়েছে ভয়াবহ রকমের তুষার ঝড়। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৩ জন। ঝড়ের প্রভাবে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছেন সংশ্লিষ্ট আবহাওয়াবিদরা। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে ।

এক প্রতিবেদনে বলা হয়, তীব্র তুষারঝড়ে জার্মানির টাইজেনব্যার্গে এক তরুণী ও বাভারিয়া অঙ্গরাজ্যে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া অস্ট্রিয়ায় গত এক সপ্তাহে এ প্রাকৃতিক দুর্যোগে মারা গেছেন কমপক্ষে পাঁচজন। সেইসঙ্গে এ ঝড়ে নরওয়েতে চারজন, সুইডেনে একজন ও ফিনল্যান্ডে তিনজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে তুষারঝড়ে গাছ পড়ে ও বরফ জমে বেশির ভাগ রাস্তাঘাট বন্ধ হয়ে পড়েছে। রাস্তার পাশে পার্কিং করা গাড়িগুলো যেখানে ছিল, সেখানেই আটকে আছে। এক রাতের ঝড়েই অনেক গাড়ি তলিয়ে গেছে বরফে। সঙ্গে রাস্তাও। আর সাদা হয়ে গেছে চারদিক। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বাভারিয়ান শহর জিগসডর্ফ থেকে মিউনিখ যাওয়ার পথে ১৩ কিলোমিটার রাস্তায় গাড়ি আটকে যায়। পরে স্থানীয় ফায়ার সার্ভিস কর্মকর্তা ও সড়ক ব্যবস্থাপকরা এ সড়ক পথকে সচল করেন। এছাড়া তুষার ঝড়ের কারণে মধ্য অস্ট্রিয়ার একটি প্রধান রাস্তায় গাড়ি ও পথচারীদের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটতে পারেÑ এমন আশঙ্কায় দেশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তা বন্ধ করে দেয়ার উদ্যোগ নিয়েছে দেশটির সড়ক ব্যবস্থাপনা বিভাগ। তুষারঝড়ের কারণে পরিস্থিতি এত খারাপ হয়েছে যে, দক্ষিণ জার্মানির বেশ কয়েকটি স্কুল বন্ধ করে দেয়া হয়েছে ইতোমধ্যেই।