• banlag
  • newspaper-active
  • epaper

সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ৮ রবিউল ‍আউয়াল ১৪৪২

ভাইরাসে আক্রান্তে যুক্তরাষ্ট্রের শীর্ষে থাকা ‘সম্মানের বিষয়’ দাবি ট্রাম্পের

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , বৃহস্পতিবার, ২১ মে ২০২০

image

বৈশ্বিক মহামারী করোনভাইরাস নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে মহামারীর কেন্দ্র হয়ে ওঠা মার্কিন যুক্তরাষ্ট্রে মঙ্গলবার একদিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৫২ জনের। একদিনেই নতুন করে আক্রান্ত হয়েছেন ২০ হাজারের ও বেশি মানুষ। এমন পরিস্থিতির মধ্যেই বিশ্বে সবচেয়ে বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের জন্য ‘সম্মানের বিষয়’ (বেজ অব অনার) বলে অভিমত প্রেসিডেন্ট ট্রাম্পের। বিবিসি।

গতকাল সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) সর্বশেষ দেয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ২৮ হাজার ৫৬৮ জন। আর মৃতের সংখ্যা প্রায় ৯২ হাজার। এদিকে দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্র ১ কোটি ২৬ লাখ করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন করেছে।

এমন বিপর্যস্ত পরিস্থিতির মধ্যেই বিশ্বে সবচেয়ে বেশি করোনাভাইরাস জনিত রোগ কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের জন্য ‘সম্মানের বিষয়’ বলে মনে করছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার পর গত সোমবার মন্ত্রিসভার প্রথম বৈঠক চলাকালে এমন মন্তব্য করেন তিনি। সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, এদিন হোয়াইট হাউসের ইস্ট রুমে অনুষ্ঠিত ওই বৈঠক চলাকালে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ‘প্রসঙ্গক্রমে যখন আপনারা বলেন, আক্রান্তের সংখ্যায় আমরা শীর্ষে আছি। এর কারণ হল, অন্য যে কারও চেয়ে বেশি পরীক্ষা করছি আমরা। আমরা প্রায় ১ কোটি ৪০ (১৪ মিলিয়ন) লাখের কাছাকাছি পরীক্ষা করেছি এ পর্যন্ত। ’

তার মতে, ‘তাই আমাদের আক্রান্তের সংখ্যা অনেক হলেও আমি এটিকে মন্দ হিসেবে দেখছি না, আমি এটিকে বিশেষ সম্মানের সঙ্গে দেখি, এটিকে ভালো দিক হিসেবে দেখি, কারণ এর অর্থ আমাদের পরীক্ষার মান অনেক ভালো।’

ট্রাম্প আরও বলেন, ‘তাই আমি এটিকে সম্মানের নিদর্শন হিসেবে দেখি। সত্যি, এটি একটি সম্মানের নিদর্শন। এটি পরীক্ষার ও স্বাস্থ্য খাতের অসংখ্য পেশাজীবীদের করা কাজের বড় ধরনের স্বীকৃতি।’

অন্যদিকে এক টুইটার বার্তায় রিপাবলিকান এ প্রেসিডেন্টের মন্তব্যের সমালোচনা করে ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি বলেছে, যুক্তরাষ্ট্রে ১৫ লাখ কোভিড-১৯ রোগী ‘নেতৃত্বের সম্পূর্ণ ব্যর্থতার’ নিদর্শন।

মঙ্গলবার পর্যন্ত উত্তর আমেরিকার এ দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৭০ হাজার ৫৮৩ জন এবং মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৫৩৩ জনের। সুস্থ হয়েছেন ৩ লাখ ৬১ হাজার ১৮০ জন। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬৪৮ জনের। সেখানে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬২ হাজার ৬৩০ জন। এরপরই রয়েছে নিউ জার্সি অঙ্গরাজ্য । সেখানে মৃত্যু হয়েছে ১০৫৯১ জনের, আক্রান্ত এক লাখ ৫১ হাজার ১৪ জন।

তবে প্রেসিডেন্ট ট্রাম্পের এমন অযৌক্তিক দাবির প্রেক্ষিতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক বৈজ্ঞানিক প্রকাশনা ‘আওয়ার ওয়াল্ড ডাটা’ পরিসংখ্যানে দেখা যায়, সংখ্যার হিসেবে অন্য যে কোনো দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি পরীক্ষা হলেও মাথাপিছু পরীক্ষার হিসেবে দেশটি বিশ্বে শীর্ষে নেই বরং ১৬তম স্থানে আছে। প্রতি হাজারে পরীক্ষার হিসাবে দক্ষিণ কোরিয়ার আগে থাকলেও যুক্তরাষ্ট্র আইসল্যান্ড, নিউ জিল্যান্ড, রাশিয়া ও কানাডার মতো বেশ কয়েকটি দেশের চেয়ে পিছিয়ে আছে।