• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল ‍আউয়াল ১৪৪২

বিশ্বব্যাপী ৯০ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত : আইসিএন

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , শুক্রবার, ০৮ মে ২০২০

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ কমপক্ষে ৯০ হাজার স্বাস্থ্য কর্মী আক্রান্ত হয়েছে বলে ধারণা করছে আন্তর্জাতিক নার্সেস কাউন্সিল (আইসিএন)। এ ৯০ হাজার আক্রান্তের ধারণাটি ৩০টি দেশের জাতীয় নার্সিং অ্যাসোসিয়েশন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে করা হয়েছে বলে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন। ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর (পিপিই) অভাব চলতে থাকলে আক্রান্তের এ সংখ্যা দ্বিগুণ হতে পারে বলেও সতর্ক করেছে সংস্থাটি। রয়টার্স।

বার্তা সংস্থাটি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, ১৩০টি দেশের নার্সদের জোট আইসিএন গত বুধবার এক বিবৃতিতে জানিয়েছে, সারা বিশ্বে ২৬০ জন নার্স এ মহামারীতে ইতোমধ্যেই মারা গেছেন। তাই কর্মী ও রোগীদের মধ্যে ভাইরাসের বিস্তার ছড়িয়ে পড়া ঠেকানোয় সহায়তা করতে আক্রান্তের তথ্য আরও সঠিকভাবে রাখতে স্বাস্থ্য কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছে আইসিএন।

চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের রাজধানী শহর উহান থেকে গত ডিসেম্বরের শেষ দিকে ছড়িয়ে পড়তে শুরু করে নতুন নভেল করোনাভাইরাস। বিশ্বজুড়ে মহামারীর আকার নেয়া এই ভাইরাসে এখন পর্যন্ত প্রায় ৩৭ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে ২ লাখ ৫৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। গত মাসে আইসিএনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, এই মহামারীতে সারা বিশ্বে প্রায় একশ’ নার্সের মৃত্যু হয়েছে। এরই ধারাবাহিকতায় বুধবার আইসিএনের প্রধান নির্বাহী কর্মকর্তা হাওয়ার্ড ক্যাটন বলেছেন, ‘স্বাস্থ্যকর্মীদের আক্রান্তের সংখ্যা ২৩ হাজার বেড়ে ৯০ হাজারে পৌঁছেছে। কিন্তু আমরা এখনও মনে করি এই হিসাব সঠিক নয়। কারণ বিশ্বের সব দেশের হিসাব এতে আসেনি।’ ৩০টি দেশের জাতীয় নার্সিং অ্যাসোসিয়েশন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ৯০ হাজার আক্রান্তের ধারণাটি করা হয়েছে বলে জানান তিনি।

বিশ্বে মোট আক্রান্তদের মধ্যে ছয় শতাংশই স্বাস্থ্য কর্মী বলে ধারণা করা হচ্ছে জানিয়ে হাওয়ার্ড বলেন, ৩৫ লাখ আক্রান্ত ধরে যদি হিসাব করি তাহলে আজ বিশ্বে আক্রান্ত স্বাস্থ্যকর্মীর পরিমাণ প্রায় দুই লাখ।