• banlag
  • newspaper-active
  • epaper

রবিবার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭ ২৭ শাবান ১৪৪২

বাইডেন দায়িত্ব গ্রহণের ১০ দিনেই ৪২টি নির্বাহী আদেশ জারি

| ঢাকা , সোমবার, ০১ ফেব্রুয়ারী ২০২১

image

প্রেসিডেন্ট জো বাইডেন

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের প্রথম ১০ দিনে ৪২টি নির্বাহী আদেশ জারি করেছেন জো বাইডেন। স্বল্প সময়ে এতগুলো নির্বাহী আদেশ জারির ক্ষেত্রে এটা রেকর্ডও গড়েন তিনি। এদিকে আবারও রাজনীতিতে সক্রিয় হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউইয়র্ক টাইমস

অভ্যন্তরীণ থেকে শুরু করে আন্তর্জাতিক নীতিমালা, প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার মাত্র ১০ দিনেই ৪২টি নির্বাহী আদেশ জারি, সময় বিবেচনায় এটা রেকর্ড। তবে বিভিন্ন সংবাদমাধ্যম ধীরে চলার আহ্বান জানিয়েছে নতুন এই প্রেসিডেন্টকে। নির্বাহী আদেশ নয়, বরং রিপাবলিকানদের সঙ্গে সমঝোতা করে আইন পাল্টানোর পরামর্শ দেয়া হচ্ছে বাইডেনকে।

এদিকে, প্রেসিডেন্টের মেয়াদ শেষ হতে না হতেই আবারও সক্রিয় রাজনৈতিক কর্মকা- শুরু করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই মধ্যে ফ্লোরিডায় রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থির সঙ্গে বৈঠক করেছেন তিনি।

এ সময় ২০২২ সালে মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনে রিপাবলিকানদের সাহায্যের প্রতিশ্রুতি দেন সাবেক প্রেসিডেন্ট। মার্কিন প্রতিনিধি পরিষদে মাত্র ১০ জন ও সিনেটে পাঁচজন রিপাবলিকান সদস্য ছাড়া দলের আইনপ্রণেতাদের কেউই ট্রাম্প বিরোধী নন। ক্ষমতার শেষ দিকে জনসমর্থনও বেড়েছে ট্রাম্পের। সবকিছু বিবেচনায় রাজনীতিতে ফেরার ইঙ্গিত ট্রাম্পের।

এদিকে, বাইডেন প্রশাসনের কাজ শুরুর সময়ে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছে পেন্টাগন। কর্মকর্তারা বলছেন, দোহা চুক্তি বারবার লঙ্ঘন করছে তালেবান। এটি অব্যাহত থাকলে সেনা প্রত্যাহার হবে না। যদিও তালেবান নেতারা চুক্তি লঙ্ঘনের অভিযোগ অস্বীকার করেছেন। টুইটারে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান না ছাড়লে হামলার শিকার হতে হবে মার্কিন সেনাদের।