• banlag
  • newspaper-active
  • epaper

মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭ ২৯ শাবান ১৪৪২

মালয়েশিয়ায় রাজনৈতিক সংকট

প্রধানমন্ত্রী মাহাথিরের আকস্মিক পদত্যাগ

    সংবাদ :
  • সংবাদ ডেস্ক
  • | ঢাকা , মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী ২০২০

image

এবার অর্šÍবর্তী প্রধানমন্ত্রী হলেন মাহাথির

আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন। একইসঙ্গে দেশটির ক্ষমতাসীন সরকার জোট পাকাতান হারাপান থেকেও পদত্যাগ করেছে তার দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া। নতুন জোট সরকার গড়ার আলোচনার মধ্যেই গতকাল দুপুরে আকস্মিকভাবে তিনি তার পদত্যাগপত্র মালয়েশিয়ার রাজার বরারবর পাঠিয়েছেন বলে প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়। এএফপি, রয়টার্স।

মাহাথির ছিলেন বেরসাতুর চেয়ারপারসন। তিনি তার মনোনীত উত্তরসূরি আনোয়ার ইব্রাহীমকে ছাড়াই নতুন সরকার গঠন করতে যাচ্ছেন- রোববার রাতে ছড়িয়ে পড়া এমন গুজবের মধ্যেই পদত্যাগ করলেন মাহাথির। তবে পদত্যাগের আগে নতুন কাউকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিয়ে যাননি তিনি। নতুন সরকার গঠন করতে হলে সংসদের ২২২ সদস্যের মধ্যে কমপক্ষে ১১২ জনের ভোট প্রয়োজন। সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলেছে, মালয়েশিয়ার নবতীপর এ নেতা (৯৪ বছর বয়সী) গতকাল দুপুরে দেশটির রাজার কাছে প্রধানমন্ত্রীর পদ ছাড়ার আবেদন করেছেন। এরপর তিনি তার দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়ার দলীয় প্রধানের পদও ছেড়ে দেন। এর পরপরই নিজের দল বেরসাতু থেকেও মাহাথিরের পদত্যাগের খবর আসে। এর জেরে মালয়েশিয়া সরকারের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি হলো।

সংবাদমাধ্যমটি আরও জানায়, গতকাল মাহাথিরের দল প্রিবুমি বেরসাতু মালয়েশিয়ার সভাপতি ও দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের এক ফেইসবুক বার্তা থেকে প্রধানমন্ত্রী ড. মাহাথিরের আকস্মিক পদত্যাগের তথ্য জানা যায়। ইয়াসিন জানান, রোববার এক বিশেষ আলোচনাসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে বেরসাতু এমপিরা পাকাতান হারাপান ত্যাগ করবেন। এরই ধারবাহিকতায় পরদিন গতকাল এক বিবৃতিতে ইয়াসিন বলেন, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ওপর বিশ্বাস রেখে সব এমপি একযোগে এ ঘোষণায় সই করেছেন।

এদিকে এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৮ সালের নির্বাচনের আগে আনোয়ারের দলের সঙ্গে জোট বাঁধেন মাহাথির মোহাম্মদ। তাদের মধ্যে একটি চুক্তিও হয়। এতে বলা হয়, নির্বাচনে জিতলে মাহাথির প্রধানমন্ত্রী হবেন এবং আনোয়ারকে কারামুক্ত করে দুই বছরের মধ্যে তার প্রধানমন্ত্রী হওয়ার পথ তৈরি করবেন।

তবে নির্বাচনে জিতে আনোয়ারকে কারামুক্ত করলেও কবে তার হাতে দায়িত্ব ছাড়বেন সেটি কখনোই নিশ্চিত করেননি মাহাথির।

এমন পরিস্থিতিতে গতকাল রাজার সঙ্গে দেখা করার সময় নেন আনোয়ার ইব্রাহীম। এ সময় তিনি রাজাকে তার পক্ষে বেশিরভাগ সাংসদের সমর্থন থাকার বিষয়টি বোঝানোর চেষ্টা করতে পারেন বলে ধারণা করা হচ্ছিল। সংসদে বেশিরভাগ সাংসদের সমর্থন থাকা ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দিয়ে থাকেন মালয়েশিয়ার রাজা।

এদিকে, সপ্তাহের শেষে ক্ষমতাসীন দলের কয়েকজন সদস্য ও বিরোধী নেতাদের মধ্যে আনোয়ারকে বাদ দিয়ে নতুন সরকার গঠনের আলোচনা শুরু হয়। তবে সোমবার সকালের মধ্যে সেই সম্ভাবনা ফিকে হয়ে আসে।

এরপর স্থানীয় সময় দুপুর একটার সময় মাহাথির মোহাম্মদ রাজার কাছে তার পদত্যাগপত্র পাঠান বলে জানানো হয়। তার কিছুক্ষণ আগে মাহাথিরের দল আনোয়ারের সঙ্গে গড়ে তোলা জোট থেকে সরে আসার কথা জানায়। আনোয়ারের দলের ১১ সংসদ সদস্যও পদত্যাগ করেন বলে জানানো হয়েছে।

মালয়েশিয়ার এমন রাজনৈতিক সংকট নিয়ে রাজনীতি বিশ্লেষকদের অভিমত, আনোয়ার ইব্রাহীমকে ঠেকাতে মাহাথির বিরোধীদের সঙ্গে মিলে নতুন সরকার গঠনের পরিকল্পনা করছেন।

তবে মাহাথির তার দল থেকে পদত্যাগ করেছেন বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। আর আনোয়ার ইব্রাহীম রাজার সঙ্গে দেখা করার পর জানিয়েছেন, বিরোধীদের সঙ্গে মাহাথিরের জোট বাধার কোন পরিকল্পনা নেই।

নতুন একটি জোট গঠনের ?উদ্যোগে মাহাথিরের পার্টি ও আনোয়ারে পার্টির একটি অংশ ইউএমএনও ও ইসলামিক দল পিএএস’র নেতাদের সঙ্গে বৈঠক করেছে এবং তারা প্রধানমন্ত্রী হিসেবে পুরো পাঁচ বছর দায়িত্বপালনের জন্য মাহাথিরকে সমর্থন দিতে পারেন- এমন সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

অন্য দলের সমর্থন নিয়ে মাহাথির নতুন আরেকটি সরকার গড়বেন কিনা তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। তবে কে হতে যাচ্ছেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী, সেটিই এখন দেখা বিষয়।